আইপিইউয়ের পরবর্তী সম্মেলন রাশিয়ায় চায় না ইউক্রেন


প্রকাশিত: ০৮:১৮ এএম, ০৩ এপ্রিল ২০১৭

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৭তম সম্মেলন রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এতে ঘোর আপত্তি জানিয়েছে ইউক্রেন। দেশটির এমপি বি. টারজোক বলেছেন, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করছে। দেশটি চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে। আইপিইউ যেসব বিষয় ধারণ করে তা রাশিয়ার মধ্যে নেই। তাই ওই দেশে আইপিইউয়ের সম্মেলন যাতে না হয় সেই দাবি জানাচ্ছি।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ সম্মেলনের দ্বিতীয় দিনে সোমবার সাধারণ বিতর্কে অংশ নিয়ে এ দাবি জানান তিনি। বাংলাদেশের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া এই সেশনে মঞ্চে ছিলেন আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী।

বি. টারজোক বলেন, রাশিয়া ইউক্রেনে লুটতরাজ চালাচ্ছে। আমরা ইউক্রেনিয়ানরা এর তীব্র নিন্দা জানাই। তিনি বলেন, রাশিয়া যদি জাতিসংঘের নিয়মগুলো মেনে চলে তাহলে এই সমস্যার সমাধান হতে পারে।

IPU

ইউক্রেনের এই এমপি বলেন, আইপিইউ ও জাতিসংঘ মিলে আমরা শান্তি রক্ষা করে চলতে চাই। কিন্তু দুঃখের বিষয় হলো মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে শান্তি বিঘ্নিত হচ্ছে। মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। আমরা প্রতিজ্ঞা করতে চাই আর যেন একটিও মৃত্যু না ঘটে। কোনো মানবাধিকার লঙ্ঘিত না হয় তা নিয়ে আমাদের কাজ করতে হবে।

অর্থনৈতিক, সমাজিক ও অবিচার দূর করে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার উদ্দেশ্যে ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন শুরু হয়েছে। ১ এপ্রিল শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে এর কার্যক্রম চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

উল্লেখ্য, প্রতিবছর আইপিইউয়ের দুটি সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রথমটি মার্চ বা এপ্রিল মাসে হয়। এটি সাধারণত একটি সদস্য দেশ স্বাগতিক হিসেবে আয়োজন করে থাকে। অপরটি অক্টোবর মাসে আইপিইউয়ের সদর দফতর জেনেভায় অনুষ্ঠিত হয়। আইপিইউয়ের সদস্য দেশগুলো ছয়টি জিওপলিটিক্যাল গ্রুপে বিভক্ত। বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক গ্রুপের দেশ। এ গ্রুপে মোট ৩১টি দেশ রয়েছে।

এইচএস/জেডএ/এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।