বহিষ্কার নিয়ে বুয়েট ছাত্রলীগ যা বললেন


প্রকাশিত: ১০:২৬ এএম, ২২ এপ্রিল ২০১৫

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানকে ফাঁসির রায় কার্যকর করাকে কেন্দ্র বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের ফেসবুক গ্রুপে মন্তব্য অতঃপর উত্তেজনা এবং এরই ধারাবাহিকতায় বুয়েট ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে আজীবন বহিষ্কার এবং অপর দুইজনকেও শাস্তি দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের পক্ষ থেকে কর্মসূচি ও বিভিন্ন দাবি জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের শিক্ষক মো. জাহাঙ্গীর আলম “বুয়েটে আড়িপেতে শোনা” নামক ফেসবুক গ্রুপে রাষ্ট্র ও আদালত বিরোধী এবং ধর্মীয় উস্কানী মূলক মন্তব্য পোস্ট করেন। যা বুয়েটের সকল শিক্ষার্থী ও এলাম্নাইদের হতাশ এবং উত্তেজিত করে তোলে। প্রতিবাদে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদী কর্মসূচী স্বরূপ তাকে ঘৃণ্য যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানকে ফাঁসির রায় কার্যকরের বিরোধিতার প্রতিবাদে তার রুমে যায় এবং চরম দুর্ব্যবহারের স্বীকার হয়। পরে উনাকে ক্যাফেটেরিয়ার গিয়ে সাধারণ শিক্ষার্থীদের প্রতিক্রিয়া নিজ চোখে দেখার আহ্বান জানালে তিনি নিজেই সেখানে যান। সেইখানে অপ্রত্যাশিত পরিস্থিতি থেকে উদ্ধার করে বুয়েট ছাত্রলীগ তাকে ভিসি মহোদয়ের অফিসে নিয়ে যায়।

তারা আরও বলেন, অতঃপর পরিকল্পিতভাবে ঘটনার ভিন্ন বর্ণনা দার করিয়ে বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের শিক্ষাজীবনের মূল্যবান সময়কে জিম্মি করে এক প্রহসন মূলক বিচারের মাধ্যমে বুয়েট ছাত্রলীগ এর সভাপতি ও সাধারণ সম্পাদককে আজীবন বহিষ্কার এবং অপর দুইজনকেও শাস্তি দেয় বুয়েট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, এ প্রেক্ষাপটে আমাদের সুস্পষ্ট বক্তব্য- অত্যন্ত পরিকল্পিতভাবে ঘটনার সৃষ্টিকারি মো. জাহাঙ্গীর আলমের যেই রাষ্ট্রবিরোধী, আদালত অবমামনা মূলক এবং ধর্মীয় উস্কানীমূলক মন্তব্য থকে ঘটনার সূত্রপাত তার কোন বিচারতো দূরের কথা আলোচনা পর্যালোচনা পর্যন্ত না করে ঘটনার পরবর্তী অংশের বিচারের নামে এই প্রহসন ও পক্ষপাত মূলক এবং অনৈতিক বিচার বুয়েট ছাত্রলীগ এক বাক্যে প্রত্যাখ্যান করছে।

এছাড়া আগামী সাত দিনের মধ্যে বহিষ্কার বুয়েট ছাত্রলীগ নেতৃবৃন্দের বহিষ্কার আদেশ প্রত্যাহার এবং পুরকৌশল বিভাগের মো. জাহাঙ্গীর আলমের নামে চলমান রাষ্ট্রদ্রোহী এবং ধর্মীয় উস্কানীমূলক যে দুটি মামলা চলমান তা সুরাহা না হওয়া পর্যন্ত তাকে অনতিবলম্বে সাময়িক বহিষ্কার এবং মামলায় দোষী সাব্যস্ত হলে বুয়েট থেকে আজীবন বহিষ্কারের দাবি জানিয়েছেন তারা।

এছাড়া পুরকৌশল বিভাগের শিক্ষক মো. জাহাঙ্গীর আলম ছাত্রাবস্থায় বুয়েট শিবিরের প্রতিষ্ঠাতা ছিলেন বলেও দাবি করেন তারা।

এছাড়া কর্মসুচী র মধ্যে রয়েছে-
২৫ এপ্রিল শনিবার দুপুর ১টায় প্রতিবাদ মিছিল এবং ২৬ রোববার এপ্রিল ১টায় মানব বন্ধন।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।