২১ আগস্টের রক্তপাতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছিল : সুরঞ্জিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৫ আগস্ট ২০১৪

২১ আগস্টের রক্তপাতের জন্য খালেদা জিয়া ও তারেক রহমান দায়ী বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, এখানে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছিল। সোমবার দুপুরে রাজধানীর গণগ্রন্থাগার মিলনায়তনে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত আইভি রহমানের স্মরণসভায় সুরঞ্জিত একথা বলেন।

তিনি বলেন, ২১ আগস্টের রক্তপাতের জন্য খালেদা জিয়া ও তারেক রহমান দায়ী। এখানে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছিল। আলামত মুছে ফেলার জন্য সঙ্গে সঙ্গে ঘটনাস্থল ধুয়ে ফেলা হয়েছিল। এটা আজ দিবালোকের মতো স্পষ্ট জিয়াউর রহমান বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত। আত্মস্বীকৃত খুনিরা বিবিসির সাক্ষাৎকারে বলেছে, হত্যার বিষয়ে জিয়ার সঙ্গে আলোচনা করলে তিনি বলেছেন ‘গো এহেড’।

সামরিক ফরমানের মাধ্যমে ৭২এর সংবিধানের বিচারপতিদের অভিসংশনের যে বিষয়টি বাতিল করা হয়েছিল তা আগামী সংসদ অধিবেশনে ষোড়স সংশোধনীর মাধ্যমে ফিরিয়ে আনা হবে বলে জানান সুরঞ্জিত।

সুরঞ্জিত বলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ পূর্বে আমরা ক্ষমতায় থাকাকালে বলেছেন, বিচারপতিদের অভিসংশন যদি সরকার আবার ফিরিয়ে আনে তাতে আমি ভোট দেব। তাই এখন বিএনপির বিরোধিতা বা হৈ চৈ করার কোনো সুযোগ নেই।

‘আওয়ামী লীগের হাত রক্তে রঞ্জিত’ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এমন বক্তব্যের কড়া সমালোচনা করে সুরঞ্জিত বলেন, “আমরা ৭১ সালে পাকিস্তানিদের হত্যা করেছি। তাদের রক্তে আমাদের হাত রঞ্জিত। এর জন্য আমরা গর্বিত। এই খুনের দুঃখ যদি ৪৩ বছরেও ভুলতে না পারেন তবে আমার বলার কিছু নেই। কিন্তু আপনাদের হাত তো মুক্তিযোদ্ধাদের রক্তে রঞ্জিত।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মো. সেলিম, সংগঠনের সভাপতি হুমায়ুন করিব মিজি প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।