বাংলাদেশ-নেপাল কারিগরি কমিটির সভা বৃহস্পতিবার


প্রকাশিত: ১০:০২ এএম, ২১ এপ্রিল ২০১৫

বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য সম্পর্ক বিষয়ে গঠিত কারিগরি কমিটির দ্বিতীয় সভা বসছে বৃহস্পতিবার। সভা আগামী ২২ থেকে ২৩ এপ্রিল নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে। ২০১২ সালের ২৯ ও ৩০ জুলাই অনুষ্ঠিত দু-দেশের বাণিজ্য সচিব পর্যায়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী এ কমিটি গঠন করা হয়। এরপর ২০১৩ সালের ১৭ ফেব্রুয়ারি ঢাকায় এর প্রথম সভা অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় পরবর্তী সভাটি নেপালে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ঢাকায় অনুষ্ঠিত প্রথম সভায় গৃহীত সিদ্ধান্তের বেশ কিছু অগ্রগতি সাধিত হয়েছে, যেমন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি)-এর মাধ্যমে নেপালি কার্গো ট্রাক সরাসরি বাংলাদেশের স্থলবন্দরে প্রবেশের সুবিধা প্রদান, বন্দরের অবকাঠামোগত উন্নয়ন, বাণিজ্য বিরোধ নিষ্পত্তি ইত্যাদি। এবারের সভায় স্যানিটারি ও ফাইটো-স্যানিটারি বিষয়ে উভয় দেশের স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউট-এর মধ্যে এমওইউ স্বাক্ষর, ঢাকা-কাঠমন্ডু যাত্রীবাহী বাস চলাচল প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়া এ সভায় দ্বি-পাক্ষিক বাণিজ্য, ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা, যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন, ট্রেড ও ট্রানজিট, বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য বিজনেস ভিসা সহজীকরণ, স্যানিটারি ও ফাইটো-স্যানিটারি ইস্যুসহ অন্যান্য বিষয় আলোচনা করা হবে।

উক্ত সভায় অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সমন্বয়ে তিনটি আন্তঃমন্ত্রণালয় সভা করে বাংলাদেশের অবস্থানপত্র তৈরি করা হয়েছে।

এসএ/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।