২০ এপ্রিল : এক নজরে সারাদিনের খবর


প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ২০ এপ্রিল ২০১৫

খালেদার গাড়ি বহরে হামলা
রাজধানীর কারওয়ান বাজারে সিটি কর্পোরেশনের নির্বাচনী প্রচার চালানোর সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। সোমবার বিকেল ৫টা ৫৫ মিনিটে এই ঘটনা ঘটে। তবে এ সময় খালেদা জিয়া গাড়ি ছাড়া বহরে অংশ নেয়া বেশ কয়েকটি গাড়িতে ভাংচুর চালানো হয়েছে।

বুধবার ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে বুধবার ঢাকা ও চট্টগ্রাম সিটি ছাড়া সারাদেশে হরতাল আহ্বান করেছে বিএনপি। সোমবার নয়া পল্টনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ এ হরতাল কর্মসূচির ঘোষণা দেন।

হামলার পর পুলিশি প্রোটেকশন পাচ্ছেন খালেদা
বিকেলে কারওয়ান বাজারে গাড়ি বহরে হামলার পর পুলিশি প্রোটেকশন পাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সোমবার সন্ধ্যার পর রাজধানীর খিলগাঁও এলাকা থেকে পুলিশ তার গাড়িবহরকে প্রোটেকশন দিতে শুরু করে।

হরতাল-অবরোধেও উন্নয়ন থামাতে পারেনি বিএনপি : প্রধানমন্ত্রী
হরতাল-অবরোধ করেও বিএনপি উন্নয়নের গতি থামাতে পারেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকের পর জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স তিনি এ কথা বলেন।

স্থানীয় নির্বাচনে দলীয় প্রতীক নয় কেন : হাইকোর্টের রুল
স্থানীয় সরকার নির্বাচনে রাজনৈতিক দলের প্রতীক ও পরিচয় ব্যবহারে বিধিনিষেধ সম্বলিত চারটি বিধি কেন সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী ঘোষণা করে কেন নিজস্ব রাজনৈতিক দলের প্রতীক বরাদ্দ ও ব্যবহারের সুযোগ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

সিটি নির্বাচন : সেনা মোতায়েনে ইসিতে মতবিরোধ
আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে সেনা বাহিনী মোতায়েন নিয়ে মতবিরোধে জড়িয়ে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। দুইজন কমিশনার সেনাবাহিনী মোতায়েনের পক্ষে অবস্থান নিলেও আর দুইজন এর বিপক্ষে অবস্থান নিয়েছেন। ফলে চূড়ান্ত সিদ্ধান্ত এখন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রাকিবউদ্দীন আহমেদের হাতে।

ত্রিশালে ছিনতাই হওয়া জঙ্গিরা ভারতে!
ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ছিনতাই হওয়া জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্য ভারতে আশ্রয় নিয়েছেন। এমন তথ্য মিলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ইন্টেলিজেন্স বিভাগের নির্ভরযোগ্য সূত্রগুলো থেকে। অবশ্য মামলার অগ্রগতি-ব্যাখ্যায় এক বছর ধরে দায়িত্বপ্রাপ্ত তদন্ত সংস্থাগুলো বলছে, ‘আলামত সংগ্রহ শেষ, যাচাই-বাছাই চলছে’। আর এতো বড় একটি ঘটনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্টতা ছাড়া সম্ভব নয় বলে মনে করে একটি বাহিনী।

খালেদার উপর হামলা : অভিযোগ এলেই ব্যবস্থা নিবে ইসি
সিটি কর্পোরেশন নির্বাচনে প্রচার চালানোর সময় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপর হামলার কোনো অভিযোগ পেলে ব্যবস্থা নিবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম। সোমবার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে মাগুরা-১ উপনির্বাচনের তফসিল ঘোষণার সময় এ কথা বলেন তিনি।

চলন্ত ট্রেনে ধর্ষণ শেষে হত্যা করে বাংলাদেশিকে ফেরত দিল ভারত
বাংলাদেশি এক নারীর মরদেহ ৪০ দিন পর ফেরত দিয়েছে ভারতীয় পুলিশ। ভারতে চলন্ত ট্রেনে ধর্ষণের পর তাকে ট্রেন থেকে ফেলে দিয়ে হত্যা করা হয়। সোমবার বেলা ১১টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে তার লাশ হস্তান্তর করা হয়েছে বলে জানান বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম খান।

মাগুরায় উপ-নির্বাচন ৩০ মে
মাগুরা-১ আসনের উপ-নির্বাচন আগামী ৩০ মে শনিবার অনুষ্ঠিত হবে। সোমবার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম এ উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ভারতে ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি করবে সরকার
বাংলাদেশ থেকে প্রতিবেশী দেশ ভারতে ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার সচিবালায়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভূমধ্যসাগরে ট্রলারডুবি : উদ্ধারকৃত বাংলাদেশি কাতানিয়ার হাসপাতালে
ভূমধ্যসাগরে প্রায় ৭০০ জন অভিবাসীকে নিয়ে ডুবে যাওয়া নৌকা থেকে জীবিত উদ্ধার পাওয়া বাংলাদেশি অভিবাসী কাতানিয়ার হাসপাতালে এখন চিকিৎসাধীন আছেন। উদ্ধারকৃত ওই বাংলাদেশি আগে থেকেই শ্বাসপ্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এবং ডুবে যাওয়ার পর শ্বাসকষ্ট কিছুটা বাড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিবিসি বাংলার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রক্টরের পদত্যাগ দাবিতে উত্তাল ঢাবি
পহেলা বৈশাখে বর্ষবরণ উৎসবে তরুণীর শ্লীলতাহানির ঘটনায় দায়িত্ব পালনে অবহেলা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় প্রক্টরের পদত্যাগ দাবিতে উত্তাল হয়ে উঠছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস। গত ১৫ এপ্রিল থেকে শুরু হয়ে এখনো চলছে যৌন হয়রানির বিরুদ্ধে নিয়মিত মিছিল, সভা ও সংবাদ সম্মেলনসহ নানান কর্মসূচি।

পলাতক হাছান আলীর বিরুদ্ধে রায় যে কোনো দিন
পলাতক সৈয়দ মো. হাসান আলীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে যেকোনো দিন রায় ঘোষণার (সিএভি) জন্য রাখা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেয়।

সরকারের উদ্যোগের অভাবে পিছিয়ে পড়ছে আবাসন খাত
সরকারের উদ্যোগের অভাব, দীর্ঘ দিন ধরে চলে আসা রাজনৈতিক অস্থিরতায় ব্যবসা মন্দা, ব্যাংক ঋণের উচ্চ সুদহারসহ নানা কারণের পিছিয়ে পড়ছে দেশের আবাসন খাত। গত পাঁচ বছরে আবাসন খাতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধিতে অংশগ্রহণ কমেছে দশমিক ৬৬ শতাংশ। আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

লাখ কোটি টাকার এডিপি আসছে
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার হবে এক লাখ কোটি টাকা। এরমধ্যে মেগা প্রকল্পগুলোতে বরাদ্দ দেওয়া হবে ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা। আগামী অর্থবছর শেষে এসব মেগা প্রকল্পগুলো দৃশ্যমান হবে।

ভারতে ৩ মাসে ৬০০ কৃষকের আত্মহত্যা
ভারতের মহারাষ্ট্রে গত তিন মাসে ৬০১ জন কৃষক আত্মহত্যা করেছেন। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এই আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে রাজ্য সরকারের এক পরিসংখ্যানের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

বাংলাদেশের ক্রিকেট অনেক উন্নতি করেছে : আফ্রিদি
বাংলাদেশের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সোমবার ঢাকায় এসে পৌঁছেছেন পাকিস্তান টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়ক শহীদ আফ্রিদি।  হোটেল সোনারগাঁওয়ে  গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলতে গিয়ে আফ্রিদি বলেন,বাংলাদেশের ক্রিকেট আগের চেয়ে অনেক উন্নতি করেছে।

হোয়াইটওয়াশ করলে পয়েন্ট বাড়বে বাংলাদেশের
আসন্ন সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে পয়েন্ট ও রেটিংয়ে আরও এগিয়ে যাবে বাংলাদেশ। তবে রাঙ্কিংয়ে অবস্থার কোন পরিবর্তন হবে না টাইগারদের। পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে জয় পেলে বাংলাদেশের রেটিং ৭৯ থেকে বেড়ে হবে ৮১। তবে এ সিরিজ ৩-০ তে হারলে রাঙ্কিংয়ে পাকিস্তান একধাপ পিছিয়ে নেমে যাবে আটে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।