ভালো ব্যবহার করে রোগীদের সন্তুষ্টি নিশ্চিত করুন : ডা. কামরুল


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২০ এপ্রিল ২০১৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, রোগীরা অনেক কষ্ট নিয়ে হাসপাতালে আসেন। রোগীদের সঙ্গে ভালো ব্যবহার করলে রোগীর রোগ অর্ধেক ভালো হয়ে যায়। হাসিমুখে কথা বললে রোগীর কষ্ট অনেকটাই দূর হয়ে যায়। তাই মনের ভেতর যতোই কষ্ট থাক হাসিমুখে কথা বলে ভালো ব্যবহারের মাধ্যমে রোগীর সন্তুষ্টি নিশ্চিত করতে হবে।

সোমবার বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে কর্মকর্তা ও নার্সদের সঙ্গে পৃথক মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম হলো একটি টিমওয়ার্ক এ কথা উল্লেখ উপাচার্য বলেন, পারস্পরিক শ্রদ্ধাবোধ, যথাযথ দায়িত্ব পালন, পারস্পারিক বোঝা-পড়া, আন্তরিকতা ও সঠিক সমন্বয়ের মাধ্যমে এই টিমওয়ার্ক পূর্ণতা পেতে পারে।

অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, সামগ্রকি প্রচেষ্টার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে সত্যিকার অর্থেই মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিবেশকে আরও সুন্দর করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, এ হাসপাতালে চিকিৎসক-বান্ধব, নার্স-বান্ধব, কর্মকর্তা-বান্ধব, কর্মচারী-বান্ধব পরিবেশকে শক্তিশালী করা হবে।

উপাচার্য আরও বলেন, আমি আশাকরি, সকল নার্স ভাইবোনেরা পরম মমতায় রোগীদের নিজ হাতে ওষুধ খাইয়ে দিবেন, রোগীদের সঙ্গে হাসিমুখে কথা বলবেন এবং কমপক্ষে তিনবার রোগী ভালো আছেন কি-না, সুস্থবোধ করছেন কি-না তা জিজ্ঞাসা করে সংশ্লিষ্ট নার্স রোগীদের সঙ্গে কুশল বিনিময় করবেন।

বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল অব. মো. আব্দুল মজিদ ভূঁইয়া, পরিচালক (মানবসম্পদ উন্নয়ন) ডা. জামাল উদ্দিন খলিফা, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, পরিচালক (অর্থ ও হিসাব) ছিদ্দিকুর রহমান ভূঞা, সেবা তত্ত্বাবধায়ক শান্তনা রানী দাস প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।