ওষুধের দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখার আহ্বান


প্রকাশিত: ১২:০৩ পিএম, ২০ এপ্রিল ২০১৫

ওষুধের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার সচিবালয়ে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময়কালে এ আহ্বান জানান তিনি।

মোহাম্মদ নাসিম  বলেন, দেশের জনগণের অর্থনৈতিক জীবনমানের সঙ্গে সঙ্গতি রেখে ওষুধের মূল্য নির্ধারণ করলে সাধারণ মানুষের কষ্ট লাঘব হবে।

বাংলাদেশের ওষুধ শিল্পকে দেশের অর্থনীতির অন্যতম বৃহৎ চালিকাশক্তি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের একশ’র বেশি দেশে আমাদের ওষুধ রফতানি হচ্ছে। আমাদের ওষুধের গুণগত মান আন্তর্জাতিকভাবে সমাদৃত। আমাদের ওষুধ যেন বিশ্বের আরো বিভিন্ন দেশে রফতানি করা যায় সরকারও সে লক্ষ্যে নানামুখী পদক্ষেপ নিচ্ছে।

ভেজাল ওষুধের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথা পুনরুল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাধারণ মানুষের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধে ভেজাল কোনোভাবেই সরকার মেনে নেবে না। ভেজাল ওষুধের বিরুদ্ধে চলমান অভিযান আরো কঠোর হবে এবং এজন্য ওষুধ শিল্প সমিতির সহযোগিতা সরকার কামনা করে।

এসময় সমিতির নতুন সভাপতি নাজমুল হাসান পাপন, মহাসচিব ফেরদৌস জামান, বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ডা. অধ্যাপক এহসানুল কবিরসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তা এবং সমিতির কার্যনির্বাহী কমিটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভেজাল ওষুধবিরোধী সরকারি অবস্থানের প্রতি ঐক্যমত পোষণ করেন জানিয়ে সমিতির নেতারা অভিযানে সরকারকে সহযোগিতার আশ্বাস দেন। তারা ওষুধের মূল্য নির্ধারণে মন্ত্রীর আহ্বানের প্রতি সহমত পোষণ করে জনগণের প্রতি পূর্ণ সহানুভূতি রেখে বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

এসআই/একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।