আগামী অধিবেশনে পাস হচ্ছে ডিএনএ বিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫০ এএম, ২৫ আগস্ট ২০১৪

জাতীয় সংসদের আগামী অধিবেশনে ‘ডিঅক্সি রাইবো নিউক্লিক এসিড (ডিএনএ) বিল-২০১৪’ পাস হচ্ছে। বিলটি কার্যকর হলে অপরাধী চিহ্নিত করা, পিতৃত্ব-মাতৃত্ব নিরূপণ কিংবা মৃতদেহ শনাক্ত করার মতো কাজ সহজ হবে।

জাতীয় সংসদ ভবনে রবিবার অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে বিলটি যাচাই-বাছাই শেষে প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ, মোহাম্মদ সিরাজুল আকবর, মাহাবুব আরা বেগম গিনি, মনোয়ারা বেগম ও রিফাত আমিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিএনএ পরীক্ষা ও সংরক্ষণে আইন প্রণয়নে গত অধিবেশনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ এই বিলটি জাতীয় সংসদে উত্থাপন করেন। পরে তা যাচাই-বাছাইয়ের জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটির বৈঠকে আলোচনাকালে কমিটির সদস্যরা আশা প্রকাশ করেছেন, এ বিলটি পাস হলে অপরাধী শনাক্ত করার ক্ষেত্রে সবচেয়ে বেশি সফলতা পাওয়া যাবে।

এই বিলে সরকারের অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ডিএনএ পরীক্ষা বা সংরক্ষণ করলে ৫ বছর পর্যন্ত জেল এবং ৩ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। আরও বলা হয়েছে, তদন্তের প্রয়োজনে ডিএনএ নমুনা সংগ্রহ করার ক্ষেত্রে কেউ অসম্মতি জানালে পুলিশ আদালতে যেতে পারবে। তবে কমপক্ষে দুইজন সাক্ষীর উপস্থিতি এবং বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতি ছাড়া কোনো ব্যক্তির ডিএনএ নমুনা সংগ্রহ করা যাবে না।

বিলে ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরি স্থাপন ও জাতীয় ডাটাবেইজ প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে। এতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান করে ১৮ সদস্যের একটি ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরি উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব রাখা হয়েছে। উপদেষ্টা পরিষদে বিভিন্ন মন্ত্রণালয়, পুলিশ, বিশেষজ্ঞসহ বিশিষ্ট নাগরিকদের রাখার কথা বলা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।