কলকাতা-খুলনা রেল যোগাযোগে সম্ভাব্যতা যাচাই শুরু


প্রকাশিত: ০৩:১২ এএম, ২৮ মার্চ ২০১৭

বাংলাদেশের সঙ্গে রেলপথে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে পেট্রাপোল-বেনাপোল রেলরুট হয়ে দুই কলকাতা-খুলনার মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচলের সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে।

সোমবার দুপুরে শিয়ালদহ ডিভিশন ম্যানেজার (ডিআরএম) বাসুদেব পান্ডার নেতৃত্বে ভারতীয় রেলওয়ের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পেট্রাপোল সীমান্ত পরিদর্শনে আসেন।

পরে প্রতিনিধিদলটি পেট্রাপোল সীমান্তের কাস্টমস ও ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন।

কবে এ রুটে দুই দেশের মধ্যে ট্রেন যোগাযোগ শুরু হতে পারে এমন প্রশ্নের জবাবে বাসুদেব পান্ডা বলেন, ‘এটা দুই দেশের সরকারের বিষয়। এর সঙ্গে সীমান্ত সংশ্লিষ্ট বিভাগগুলোও জড়িত।’

সম্প্রতি ভারতের পূর্ব রেলের মুখপাত্র আর এন মহাপাত্র বলেছেন, নদীয়ার গেদে ও বাংলাদেশের দর্শনা সীমান্ত দিয়ে মৈত্রী এক্সপ্রেসের সফল সূচনার পর এবার পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়েও ট্রেন চালুর চিন্তাভাবনা চলছে।

১৯৪৭ সালের আগে শিয়ালদহ থেকে খুলনা ও যশোর পর্যন্ত নিয়মিত একটি যাত্রীবাহী ট্রেন চলাচল করত। দেশভাগের পর ওই ট্রেনটি বন্ধ হয়ে যায়। এরপর থেকে একই রুট দিয়ে মালগাড়ি চলাচল করছে। এর সূত্র ধরেই কলকাতা-খুলনা রুটে আবারও যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্যোগ নেয়া হয়।

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।