মধ্যপ্রাচ্যে তরুণদের ৩০ শতাংশই বেকার


প্রকাশিত: ০৭:১৫ এএম, ২০ এপ্রিল ২০১৫

চলমান অস্থিরতা এবং প্রয়োজনীয় বিনিয়োগের অভাবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে তরুণদের ৩০ শতাংশেরও বেশি বেকার রয়েছে। রোববার কুয়েত সিটিতে বার্ষিক আরব শ্রম সম্মেলনে আরব শ্রম সংস্থার শীর্ষ কর্মকর্তা মোহাম্মদ লোকমান এ তথ্য জানান।

তিনি বলেন, ৩০ বছরের মধ্যে থাকা আরব তরুণদের মাঝে বেকারত্বের হার ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। অস্থিরতা ও বিনিয়োগের অভাবই এর মূল কারণ বলে তিনি উল্লেখ করেন।

বার্ষিক আরব শ্রম সম্মেলনের এক ফাঁকে তিনি আরও বলেন, বিভিন্ন আরব দেশের অস্থিরতার কারণে ২০১১ সালের পর বেকারের সংখ্যা ২০ লাখ বেড়ে গেছে। বর্তমানে বেকারের মোট সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটিতে।

কুয়েত সিটিতে পাঁচ দিনব্যাপী চলা সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, গত বছর আরব বিশ্বে বেকারত্বের হার ছিল ১৭ শতাংশ যা বিশ্ব বেকারত্ব হারের তিনগুণ বেশি। তিনি বলেন, চলতি বছর বেকারত্বের হার বেড়েছে এবং ভবিষ্যতেও বাড়বে।

এদিকে আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার সতর্ক করে বলেছেন, তরুণ প্রজন্মের এ বেকারত্ব স্থিতিশীলতার জন্যে বড় ধরনের হুমকি।

এএ/বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।