ছুটির প্রভাবে অনেকটাই ফাঁকা ঢাকা


প্রকাশিত: ০৫:৫৯ এএম, ২৬ মার্চ ২০১৭

রাস্তায় যানবাহনের আনাগোনা কম। ব্যস্ততা নিয়ে ছুটে চলা জনস্রোত নেই। সবখানেই অনেকটাই ঢিলেঢালা ভাব। যেখানে রাজধানীর জীবন মানেই ১৫ মিনিটের পথ যেতে এক ঘণ্টার হিসাব; ফুটপাত-বাসে মানুষের গাদাগাদি-চাপাচাপি, পথে পথে জটলা ও পরিবহন সংকট।

কিন্তু হঠাৎ করেই যেন বদলে গেছে চিরচেনা ঢাকা। বদলে গেছে দৃশ্যপটও। তিন দিনের ছুটির ফাঁদে পড়া এ কংক্রিটের নগরীতে এখন অনেকটাই ঈদের ছুটির আমেজ বিরাজ করছে যেন।

গত শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটির সঙ্গে রোববার মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সরকারি ছুটি থাকায় তিনদিনের ছুটি মিলেছে অনেকেরই। এতেই সেই চিরচেনা রুপ হারিয়ে রাজধানী ঢাকা এখন অনেকটাই ফাঁকা।

Dhaka

যান্ত্রিক জীবনে পিষ্ট নগরবাসীদের অনেকেই তাই গত বৃহস্পতিবার অফিস শেষ করে ছুটেছেন গ্রামের বাড়ি। অনেকেই এই সুযোগে পরিবার-পরিজন, বন্ধু-স্বজন নিয়ে ছুটি উপভোগ করতে ঘুরতে গেছেন রাজধানীর বাইরে।

সবকিছু মিলিয়ে রাজধানী ঢাকার যানজট, জনজট এখন নেই বললেই চলে। সেই সঙ্গে নেই ফুটপাতজুড়ে মানুষের গাদাগাদি, বাসে চাপাচাপি, পথে পথে জট, পরিবহন সংকট, হৈ-হুল্লোর ও রাস্তায় গাড়ির হর্ন আর চিৎকার। তিন দিনের এই ছুটি রাজধানীতে ঢিলেঢালা আমেজ সৃষ্টি করেছে। ফলে রোববার সকাল থেকেই অনেকটাই ফাঁকা নগরীর বেশিরভাগ সড়ক।

রাজধানীর মিরপুর থেকে মতিঝিলে প্রতিদিন অফিস করেন বেসরকারি ব্যাংক কর্মকর্তা ওয়াহিদুজ্জামান। তিনি জাগো নিউজকে বলেন, প্রতিদিন সকালে অফিস যাওয়ার সময় মানুষের ভিড়ে মিরপুর থেকে বাসে ওঠাই যায় না। কিন্তু আজ ও আগের দুই দিন রাস্তা-ঘাট অনেকটাই ফাঁকা, গণপরিবহনগুলোতেও তেমন একটা ভিড় নেই। সব মিলিয়ে রাজধানীতে ঈদের সময় যেমন ফাঁকা হয়ে যায় অনেকটা তেমনই চিত্র এখন লক্ষ্য করা যাচ্ছে।

Dhaka

ওয়াহিদুজ্জামান আরও বলেন, একই বাসার বিভিন্ন ফ্ল্যাটে আমরা তিন সহকর্মী পরিবার নিয়ে থাকি। এই তিন দিনের ছুটি পেয়ে একজন নিজ গ্রামের বাড়ি, অন্যজন পরিবার নিয়ে কক্সবাজার বেড়াতে গেছেন। অনেকেই এভাবে এ সময়টা কাটাতে ঢাকা ছেড়েছেন।

সকাল থেকে বাসে যাত্রী পাচ্ছেন না মিরপুর থেকে মতিঝিলগামী বিকল্প পরিবহনের বাস চালক এরশাদ আলী। তিনি বলেন, ছুটি পেয়ে রাজধানীবাসী গ্রামের বাড়ি চলে গেছে, আর যারা আছেন তারাও খুব কাজ ছাড়া বাইরে বের হচ্ছেন না। ফলে গত দুই তিনদিন বাসে তেমন যাত্রী পাচ্ছি না, ফাঁকা বাস নিয়ে ট্রিপ মারছি। যাত্রীর অভাবে গাড়ি সিটিংও হচ্ছে না। আর রাস্তায় সিগন্যালেও পড়তে হচ্ছে না।

Capital

তিন দিনের এই ছুটির ছোয়া লেগেছে রাজধানীর ফুটপাতগুলোতেও। ফুটপাতের দোকানিরাও এখন অনেকটা অলস সময় কাটাচ্ছেন। রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে এমনই চিত্র দেখা গেছে।

ফার্মগেট এলাকার ফুটপাতের দোকানি আবুল বাশার বলেন, ছুটির কারণে হঠাৎ করে রাজধানী অনেকটাই ফাঁকা হয়ে গেছে। সে জন্য দোকানে বেচা-বিক্রিও খারাপ হচ্ছে। আগে সারাদিন যা ইনকাম হতো, গত দুইদিন বিক্রি তার অর্ধেকে নেমে এসেছে। সোমবার থেকে রাজধানী আগের চেহারায় ফিরলে বেচা-বিক্রি ভালো হবে বলে প্রত্যাশা তার।

এএস/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।