মেধা ও যোগ্যতা দিয়ে নারীকে এগিয়ে যেতে হবে : স্পিকার


প্রকাশিত: ১০:৪৫ এএম, ২৪ মার্চ ২০১৭

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মেধা ও যোগ্যতা দিয়ে সমাজের সকল বাধা পেরিয়ে নারীকে এগিয়ে যেতে হবে। তিনি নারীদের আত্মবিশ্বাস অটুট রেখে কঠিন সাধনার মাধ্যমে নিজদেরকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

নারীদের সক্ষমতা বৃদ্ধির জায়গাগুলোতে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, নারীদের অগ্রগতির ইতিবাচক ফল শুধুমাত্র নারীরাই নয়, সমাজের সকলেই ভোগ করবে।

শুক্রবার ইভিডেন্স ফর পলিসি ডিজাইন এর উদ্যোগে ‘ওমেন অ্যান্ড ইকোনোমিক ইমপাউয়ারমেন্ট’ শীর্ষক আঞ্চলিক জেন্ডার পলিসি ডায়ালগে এক প্যানেল আলোচনায় বক্তৃতাকালে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশে নারীদের অর্জন দৃশ্যমান। এই অবস্থান শুধুমাত্র রাজনৈতিক ক্ষেত্রেই নয়, প্রতিটি ক্ষেত্রেই বিরাজমান।

তিনি বলেন, বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে ফলপ্রসূ পদক্ষেপ নিতে হবে এবং নারীর জন্য যথেষ্ট সুযোগ তৈরি করতে হবে। এজন্য নারীকে শিক্ষিত ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ দিতে হবে।

শিরীন শারমিন বলেন, বিশ্বে নারী উন্নয়নে বাংলাদেশ রোল মডেল। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে নারীদের এমন উপস্থিতি বিশ্বে বিরল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সামাজিক সকল সূচকের উন্নতি এবং প্রবৃদ্ধির হার বাড়ছে।

স্পিকার আরো বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, নারী শিক্ষা, জেন্ডার সমতা ও ব্যবসা বাণিজ্য প্রভৃতি বিষয়ে নেপাল ও বাংলাদেশের সংসদ সদস্য পর্যায়ে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয়দেশ লাভবান হতে পারে।

এইচএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।