২৫ মার্চ প্রথমবারের মতো পালিত হবে ‘গণহত্যা দিবস’


প্রকাশিত: ০৮:০৯ এএম, ২৩ মার্চ ২০১৭

সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। আগামী ২৫ শে মার্চ দেশে প্রথমবারের মত গণহত্যা দিবস পালন করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ২৫ মার্চ তারিখে গণহত্যা দিবস প্রথমবারের মতো পালন করতে যাচ্ছে। এ স্বল্প সময়ের মধ্যে এবার কাঙ্ক্ষিত ব্যাপক কর্মসূচিতে এ দিবস পালন করা সম্ভব না হলেও, বাংলাদেশ তথা বিশ্বের ইতিহাসে এ ঘটনা মাইলফলক হয়ে থাকবে।

তিনি জানান, ওইদিন ‘রক্তাক্ত ২৫ শে মার্চ : গণহত্যা ইতিবৃত্ত’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ সংলগ্ন স্থানে এসব কর্মসূচি অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় এ দিবস উপলক্ষে ২৫ মার্চ আলোচনা সভা ও গণহত্যা এবং মুক্তিযুদ্ধবিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে গণহত্যা দিবস পালন করতে যাচ্ছি।

দেশের বাইরে দূতাবাসগুলোতে দিবসটি পালনের কোনো সিদ্ধান্ত আছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দূতাবাসগুলোতে আমরা এ বছর নির্দেশনা দেইনি। কারণ, সেখানে একটা সভা আয়োজন করতে হলে বিভিন্ন লোককে দাওয়াত করতে হয়। দাওয়াত করতে গেলে দূতাবাসের যে একটা নিয়ম আছে, সেই নিয়মটি পালন করতে ন্যূনতম সাতদিন লাগে। সেই সময়টা আমাদের এ বছর হাতে ছিল না দেখে দূতাবাসগুলোতে আমরা বলিনি।

তবে বিদেশে বাংলাদেশি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সীমাবদ্ধ রেখে এ দিবসটি পালনের চেষ্টা করা হবে এবং ভবিষ্যতে দূতাবাসগুলোতে অবশ্যই এ দিবস পালন করা হবে বলেও জানান মন্ত্রী।

এমইউএইচ/জেডএ/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।