আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশন সভায় ড. ফরাসউদ্দিন


প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২২ মার্চ ২০১৭

আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের (আইসিএসসি) সদস্য হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন প্রথমবারের মতো জাতিসংঘের অনুষ্ঠানিক সভায় যোগ দিয়েছেন।

সোমবার (২০ মার্চ) জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত আইসিএসসির প্রথম সভায় যোগদান করেন তিনি। বুধবার বাংলাদেশ তথ্য অধিদফতর থেকে পাঠানো তথ্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

কমিশনের চেয়ারম্যান কিংস্টোন পি রোডেস তার বক্তৃতায় ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের প্রশংসা করে বলেন, ‘বিভিন্ন দেশে আবাসিক প্রতিনিধি ও আবাসিক সমন্বয়কারী হিসেবে দীর্ঘ ১৩ বছরের অভিজ্ঞতাসম্পন্ন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন জাতিসংঘ ব্যবস্থাপনার সঙ্গে ওতোপ্রতোভাবে সম্পর্কিত একজন ব্যক্তিত্ব। নিজ দেশে পাবলিক ও ব্যাংকিং সেক্টরে এবং শিক্ষাবিদ হিসেবে তার কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের পূর্বসূরি আইসিএসসির ২০১৩ থেকে ২০১৬ মেয়াদের সদস্য, ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে কিংস্টোন পি রোডেস বলেন, ‘কায়েসের সঙ্গে আমাদের সবারই ব্যক্তিগত স্মৃতি রয়েছে। তার জ্ঞান, পাণ্ডিত্য বিশেষ করে বাংলা ও ইংরেজি সাহিত্য তার অগাধ দখল, তার বিনয়, প্রজ্ঞা ও প্রকৃত বন্ধুবৎসলতা আমাদের মনে গভীর ভালোবাসা ও শ্রদ্ধায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই কমিশন ও জাতিসংঘ তার অবদান কখনই বিস্মৃত হবে না।’

উল্লেখ্য, ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ২০১৬ সালের ৪ নভেম্বর জাতিসংঘে অনুষ্ঠিত আইসিএসসির নির্বাচনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিজয়ী হয়ে চার বছর মেয়াদি কার্যকরী কমিটির সদস্য নির্বাচিত হন। নবনির্বাচিত কমিশন ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে দায়িত্বভার গ্রহণ করে।

আইসিএসসি জাতিসংঘ সাধারণ পরিষদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গপ্রতিষ্ঠান। জাতিসংঘের কর্মীদের চাকরিসংক্রান্ত নিয়ম-নীতি ও কর্মী ব্যবস্থাপনার সমন্বয়সহ জাতিসংঘের বিশেষায়িত আন্তর্জাতিক সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠান যারা জাতিসংঘের সাধারণ ব্যবস্থাপনায় অংশগ্রহণ এবং এই কমিশনের নিয়ম-নীতি অনুসরণ করে, সেসব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিএসসি। এই কমিশনে ১৫ জন স্বাধীন বিশেষজ্ঞ রয়েছেন।

এমইউএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।