সিরিয়ায় হামলার দিকে ঝুঁকছেন ওবামা


প্রকাশিত: ০৮:৫০ এএম, ২৪ আগস্ট ২০১৪

৩ বছর ধরে এড়িয়ে যাওয়ার চেষ্টা করে এখন কি তবে সিরিয়ায় হামলা করার দিকেই ঝুঁকছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা? সিএনএন-এ এই ধরনেরই একটি বিশ্লেষণ প্রকাশিত হয়েছে গতকাল। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল ও জয়েন্ট চিফস চেয়ারম্যান জেনারেল মার্টিন ডিমপসে উভয়ই পরিষ্কার করে বলে দিয়েছেন, উত্তর ইরাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের পরাজিত করতে হলে তাদেরকে সিরিয়ার উপর দিয়ে যেতে হবে।

শুক্রবার সহকারী মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বেন রোডেস বলেন, আমেরিকার বিরুদ্ধে হামলার পরিকল্পনাগুলোর দিকে যদি আমরা তাকাই, সেটা আমরা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসেবে বিবেচনা করি। আমরা সেই হুমকি মোকাবিলায় প্রস্তুত। ২ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সিরিয়ার অভ্যন্তরে আইএস নেতাদের অবস্থান সমপর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা শুরু করে দিয়েছে।

মার্কিন কর্মকর্তারা এও বলছেন যে, সিরিয়ার অভ্যন্তরেও আইএস জঙ্গিদের উদ্দেশ্য করে হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র। তবে ঝুঁকিও আছে। কারণ সিরিয়ায় হামলা হলে মার্কিন-বিরোধী জনমত তৈরি করে অর্থ-সাহায্য ও সদস্য সংগ্রহ অনেক বেড়ে যেতে পারে আইএস’র। তবে বিশেষজ্ঞরা বলছেন, যদি আমেরিকা সত্যিই আইএস’র মেরুদণ্ড ভাঙতে চায়, তাহলে সিরিয়ায় তাদের ঘাঁটিতে হামলা করা ছাড়া উপায় নেই। এখন পর্যন্ত আইএস-কে সিরিয়ার মাটিতে গজিয়ে উঠতে দিচ্ছেন দেশটির প্রেসিডেন্ট বাসার আল আসাদ। কারণ আইএস তার সরকারের সঙ্গে একজোট হয়ে সরকারবিরোধী যোদ্ধাদের বিরুদ্ধে লড়ছে। সূত্র: মানবজমিন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।