ইরাকে বোমা হামলায় নিহত ৪২


প্রকাশিত: ০৫:৪৯ এএম, ২৪ আগস্ট ২০১৪

ইরাকের রাজধানী বাগদাদ ও উত্তরাঞ্চলের কিরকুক শহরে শনিবার পৃথক বোমা হামলায় কমপক্ষে ৪২ জন নিহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলের দিয়ালা প্রদেশে সুন্নি সম্প্রদায়ের মসজিদে শিয়া অস্ত্রধারীদের হামলায় অন্তত ৭৩ জন নিহত হওয়ার একদিন পরেই এই হামলার ঘটনা ঘটল।

তেল সমৃদ্ধ কিরকুক শহরের জনবহুল একটি বাণিজ্যিক এলাকায় তিনটি বোমার বিস্ফোরণে কমপক্ষে ৩১ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে শনিবার জানিয়েছেন কিরকুকের সহকারী পুলিশ প্রধান আব্দেল-রাহমান।

দুটি গাড়ির মধ্যে বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন একজন প্রত্যক্ষদর্শী। সেখান থেকে মৃতদের লাশ বের করার সময় গাড়ির ভেতরে ও পাশের দোকানে থাকা মানুষের শরীর পুড়তে দেখেছেন বলেও জানিয়েছেন ওই ব্যক্তি।

এদিকে বাগদাদের কাররাদা জেলায় গোয়েন্দা বিভাগের সদরদফতরের আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরকপূর্ণ একটি গাড়ি চালিয়ে গেলে বিস্ফোরণে ৬ বেসামরিক নাগরিক ও ৫ নিরাপত্তাকর্মী নিহত হন বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২৪ জন।

এর আগে শুক্রবার দিয়ালা প্রদেশের মসজিদে হামলায় ৭৩ জন নিহত হওয়ার ঘটনায় নিরাপত্তা কর্মকর্তা ও দেশটির পার্লামেন্টের সদস্যদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে- স্পিকার সেলিম আল-জাবুরির এমন ঘোষণার পরেই এই হামলা হয়। মসজিদে হামলার ঘটনা তদন্তে দুই দিন সময় লাগতে পারে।

তবে সুন্নি সম্প্রদায়ের ওই মসজিদে শিয়া ধর্মাবলম্বী দুর্বৃত্তরা না ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়। শিয়া ও সুন্নি উভয় সম্প্রদায়ের সম্মিলিত আবাসভূমি দিয়ালার নিয়ন্ত্রণ নিতে অগ্রসর হচ্ছে আইএস সদস্যরা। আইএস এর মতাদর্শে সমর্থন দিতে অস্বীকার করায় সু্ন্নি সম্প্রদায়ের মসজিদে আইএস হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের শুরুর দিকে আইএস সদস্যদের আক্রমণে অস্থিতিশীল হয়ে উঠে ইরাক। দেশটির পশ্চিম ও উত্তরাঞ্চলের বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় আইএস। গত জুনে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল নিয়ন্ত্রণে নিয়ে নেয় সংগঠনটি। সেই সময়েই ইরাক ও প্রতিবেশী সিরিয়ায় নিজেদের নিয়ন্ত্রণে থাকা নিয়ন্ত্রণে থাকা এলাকায় খেলাফত ঘোষণা করে আইএস। সূত্র: আল জাজিরা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।