শেষবার কিশোরগঞ্জ যাবেন নিথর মিজারুল কায়েস : দাফন মঙ্গলবার


প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৯ মার্চ ২০১৭

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মো. মিজারুল কায়েসের মরদেহ রোববার রাতে দেশে পৌঁছেছে। সোমবার তার প্রথম জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মঙ্গলবার ঢাকার বনানী কবরস্থানে দাফন করা হবে।

মিজারুল কায়েসের দুলাভাই মোকাররম হোসেন পিন্টু জাগো নিউজকে বলেন, রোববার রাত ১২টা ১ মিনিটে মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছায়। সেখান থেকে মরহুমের বড় ভাই মেজর জেনারেল (অব.) মুহাম্মদ ইমরুল কায়েসের বনানীর বাড়িতে নেয়া হবে মরদেহ। মোকাররম হোসেন জানান, মিজারুল কায়েসের মরদেহের সঙ্গে দুই মেয়ে ও স্ত্রী ফিরছেন।

সোমবার সকাল ৮টা থেকে সাড়ে ৮টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মরদেহ শহীদ মিনারে রাখা হবে। বাদ আসর গুলশানের আজাদ মসজিদে জানাজা অনুষ্ঠিতের পর মরদেহ মর্গে নেয়া হবে। পরদিন হেলিকপ্টারে নিজ গ্রাম কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নেয়া হবে মরদেহ। সেখানে জানাজা শেষে দুপুর ১২টার ঢাকায় আনা এবং বাদ জোহর বনানী কবরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্য, গত ১১ মার্চ ব্রাজিলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মিজারুল কায়েস। ২০১৪ সাল থেকে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। এর আগে তিনি রাশিয়া, যুক্তরাজ্য ও মালদ্বীপে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মিজারুল কায়েস ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন। পেশাদার এ কূটনীতিক জেনেভা, টোকিও এবং সিঙ্গাপুরে বাংলাদেশ মিশনের বিভিন্ন পদে কাজ করেছেন। এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলী, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্বও পালন করেছেন।

জেপি/এএইচ


পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।