অর্গানিক খাদ্য উৎপাদন বাড়াতে হবে : খাদ্যমন্ত্রী


প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১৬ মার্চ ২০১৭

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে অর্গানিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। অর্গানিক খাদ্যের উৎপাদন বৃদ্ধি নিরাপদ খাদ্য নিশ্চিতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বৃহস্পতিবার মতিঝিলে এফবিসিসিআই আয়োজিত ‘অর্গানিক ফুড : নিউ এরা অভ এগ্রি-বিজনেস’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, নিরাপদ খাদ্য মানুষের সাংবিধানিক অধিকার। আর এ অধিকার প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রমের কথা তুলে ধরে তিনি বলেন, ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন অনুমোদন দেয়া হয়েছে।

২০১৫ সালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠিত হয়। আইনটি শ্রীলঙ্কা ও ভারতের আদলে তৈরি করা হয়েছে। সেসব দেশেও আইনটি কার্যকর করতে তিন থেকে চার বছর সময় লেগেছে। বাংলাদেশে ইতোমধ্যে এ বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে। ১৮টি মন্ত্রণালয়ের সমন্বয়ে এ কর্তৃপক্ষ কাজ করছে।

মন্ত্রী বলেন, শীঘ্রই প্রতিটি বিভাগে একটি করে মোট ৮টি ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হবে। সেসব ল্যাবরেটরিতে খাদ্য-দ্রব্যের মান পরীক্ষা করা হবে।

তিনি আরও বলেন, উৎপাদনের জায়গা থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত নিরাপদভাবে খাদ্য সরবরাহ করতে হবে। খাদ্য উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে দিতে হবে পর্যাপ্ত প্রশিক্ষণ। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে গড়ে তুলতে হবে সামাজিক আন্দোলন। আর এক্ষেত্রে মিডিয়াকেও সহায়ক ভূমিকা পালন করতে হবে।

এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও সাধারণ ভোক্তারা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এমআরএম/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।