সন্ত্রাসী তালিকা থেকে বাদ যাচ্ছে কিউবার নাম


প্রকাশিত: ০৪:১৭ এএম, ১৫ এপ্রিল ২০১৫

রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদদাতা দেশের তালিকা থেকে কিউবার নাম প্রত্যাহাররে সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্র এমন সময়ে এই সিদ্ধান্তের কথা জানালো যখন দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ গলানোর চেষ্টা চলছে। বিশেষ করে গত সপ্তাহে রাউল কাস্ত্রোর সাথে ওবামার এক মুখোমুখি বৈঠকের রেশ কাটতে না কাটতেই এমন সিদ্ধান্ত এলো।

এই সিদ্ধান্তের ফলে হাভানা ও ওয়াশিংটনে আবার দুই দেশের দূতাবাস খোলার পথ প্রশস্ত হবে। ধারণা করা হচ্ছে দুই দেশের মধ্যে সম্পর্ক সহজ করার এটা সবচাইতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ওয়াশিংটনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে কিউবানরা। তবে প্রেসিডেন্ট ওবামার এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন কিউবান বংশোদ্ভূত মার্কিন সিনেটর মার্কো রুবিও।

তার মতে, আমেরিকার চোখে যারা অপরাধী তাদেরকে আশ্রয় প্রশ্রয় দেয় কিউবা।

ত্রিশ বছর আগে কিউবাকে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসবাদে মদদকারী দেশ হিসেবে তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। মার্কিন এই তালিকায় আরও রয়েছে ইরান, সুদান এবং সিরিয়া।

এসএস/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।