বর্ণবাদী আখ্যা দিয়ে গান্ধীর মূর্তিতে ঢালা হলো সাদা রং


প্রকাশিত: ০৫:৪২ পিএম, ১৩ এপ্রিল ২০১৫

জার্মানিতে যখন ভারতের অহিংস আন্দোলনের নায়ক মহাত্মা গান্ধীর মূর্তি উন্মোচন করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঠিক সেসময়ই বিশ্বের আরেক প্রান্ত জোহানেসবার্গে মহাত্মা গান্ধীর  মূর্তির উপর সাদা রঙ ঢেলে দিল এক দল লোক।

এই ঘটনা আরও একবার উসকে দিল দক্ষিণ আফ্রিকায়  বর্ণবৈষম্যের বিতর্ককে।

রোববার দুপুর নাগাদ গাড়িতে করে একদল লোক মহাত্মা গান্ধীর মূর্তিটির সামনে হাজির হয়। হঠাৎ করেই তারা মূর্তির গায়ে এক বালতি সাদা রঙ ঢেলে দেয়। একইসঙ্গে  দক্ষিণ আফ্রিকার ইতিহাস থেকে গান্ধীর নাম মুছে ফেলার দাবি তোলে। তাদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল ``বর্ণ বিদ্বেষী গান্ধীর পতন হোক।``।

গোটা বিশ্বের মধ্যে একমাত্র জোহানেসবার্গেই আইনজীবীর পোশাকে তরুণ বয়সের মহাত্মা গান্ধীর এই মূর্তিটি আছে।

জোহানেসবার্গের যে অঞ্চলে গান্ধীর মূর্তিটি রয়েছে সেটি একটি পাবলিক ট্রান্সপোর্ট স্কোয়ার হাব। এই স্কোয়ারেরই একটা অফিসে দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন প্র্যাকটিস করতেন মহাত্মা গান্ধী।  তাঁর নাম অনুসারে স্কোয়ারটির নাম `গান্ধী স্কোয়ার।`

ঘটনার প্রত্যক্ষদর্শী নিরাপত্তারক্ষী জানিয়েছেন জড়ো হওয়া লোকগুলোর  গায়ে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের ট্রেডমার্ক পোশাক ছিল। ``ওরা বলছিল গান্ধী বর্ণবিদ্ধেষী ছিলেন, আমরা তাই যেন ওদের না থামাই।`` জানিয়েছেন ওই নিরাপত্তারক্ষী।

দুষ্কৃতকারীদের মধ্যে মাত্র একজনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। বাকিরা পালিয়ে যায়। তবে গ্রেফতারের পর  একেবারেই বিচলিত দেখায়নি আটক ব্যক্তিকে।  তার দাবি, দলের  নেতারা দ্রুত তাকে ছাড়িয়ে নিয়ে যাবে।

যদিও, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এই ঘটনার সঙ্গে তাদের কোনও রকম যোগাযোগের কথা অস্বীকার করেছে। এএনসি মুখপাত্রের দাবি, তাঁদের দলের ভাবমূর্তি নষ্ট করার জন্যই চক্রান্ত করে এই ঘটনা ঘটানো হয়েছে।

এএনসি-এর পক্ষ থেকে জানানো হয়েছে দক্ষিণ আফ্রিকার ইতিহাসে গান্ধীজীর নাম তারা সসম্মানে রক্ষা করবে।

জোহানেসবার্গের পুলিস প্রশাসন জানিয়েছে, আটক ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রের সম্পদ নষ্টের মামলা দায়ের করা হয়েছে।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।