১১০টি ডায়ালাইসিস মেশিন দেবে মার্কিন রাষ্ট্রদূত


প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৩ এপ্রিল ২০১৫

ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া এস বি বার্নিকেট ঢাকার কিডনি হাসপাতালে ৭০টি এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৪০টি ডায়ালাইসিস মেশিন প্রদানের আগ্রহ প্রকাশ করেছেন। সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করতে আসলে মার্কিন রাষ্ট্রদূত এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

বাংলাদেশের গ্রামীণ স্বাস্থ্যসেবার দ্রুত উন্নয়নের প্রশংসা করে মার্সিয়া বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবার প্রসারে বাংলাদেশ আজ বিশ্বব্যাপী পথ প্রদর্শকের ভূমিকা পালন করছে।
 
স্বাস্থ্যসেবায় বাংলাদেশ যেসব পদক্ষেপ নিয়েছে তা উন্নয়নশীল বিশ্বের কাছে মডেল হিসেবে দাঁড়িয়েছে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, শিশু ও গর্ভকালীন মাতৃমৃত্যুর হার কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় এগিয়ে রয়েছে। এ ক্ষেত্রে তিনি সিলেটসহ যেসব এলাকায় প্রজনন হার বেশি সেখানে গবেষণা পরিচালনার জন্য সহায়তার আশ্বাস প্রদান করেন।

তিনি বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে গভীর সন্তোষ প্রকাশ করে বলেন, যে সমস্ত ক্ষেত্রে এখনো উন্নতির সুযোগ রয়েছে সে ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ যৌথভাবে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ-এর ভিত্তিতে কাজ করতে পারে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে। বিশেষ করে বাংলাদেশের বিভিন্নখাতে যুক্তরাষ্ট্র সরকারের সহায়তা এ দেশের অগ্রযাত্রার পথকে মসৃণ করে তুলেছে। এই দুই বন্ধুপ্রতীম দেশের সম্পর্ক আরো বেগবান করার জন্য বাংলাদেশ সব সময় সহযোগিতার হাত বাড়িয়ে রাখবে।

মন্ত্রী আগামীতে বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে যুক্তরাষ্ট্র সরকারের অব্যাহত সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎ শেষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের ব্রিফিংকালে রাষ্ট্রদূত বার্নিকেটের এই প্রশংসার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা আরো এগিয়ে নেয়ার ব্যাপারেও নয়া রাষ্ট্রদূত আশ্বাস দিয়েছেন। একই সাথে বাংলাদেশের স্বাস্থ্যখাতকে আরো সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।
 
এ সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।