ইউক্রেনে রুশ ত্রানবহর নিয়ে ক্ষুব্ধ পশ্চিমা বিশ্ব


প্রকাশিত: ০৭:৫৯ এএম, ২৩ আগস্ট ২০১৪

বিনা অনুমতিতে ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় রাশিয়া ত্রানবহর পাঠানোয় পশ্চিমা শক্তিসমূহ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। যুক্তরাষ্ট্র একে ইউক্রেনের সার্বভৌমত্বে জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করেছে। একই সাথে মস্কোকে তার ত্রানবাহী দল ফেরত নেবার আহ্বান জানিয়েছে। অন্যথায় রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটি।

জানা গেছে, প্রায় ১০০টি গাড়ি নিয়ে যে ত্রাণ বহর পাঠিয়েছে রাশিয়া, সেটিতে অস্ত্র ও যুদ্ধ-সরঞ্জাম রয়েছে এবং পূর্বাঞ্চলের বিদ্রোহীদের সাহায্য করতেই এগুলো পাঠানো হয়েছে বলে অভিযোগ ইউক্রেনের। কিন্তু রাশিয়া বলছে, অস্ত্র নয় ঐ বহরে তারা খাবার ও পানীয় পাঠিয়েছে। এদিকে যুক্তরাষ্ট্র বলছে, এর মাধ্যমে রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বকে ক্ষুণ্ণ করেছে।

যুক্তরাষ্ট্রের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি এডভাইজার বেন রোডেস বলেছেন, গাড়ি বহর সরিয়ে না নিলে রাশিয়া আরও নিষেধাজ্ঞার মুখে পড়বে। অন্যদিকে, নেটো বলেছে, রাশিয়ার এই আচরণের ফলে সংকট আরও বাড়বে।

রাশিয়ার পাঠানো ত্রাণবাহী লরির প্রথম অংশ গতকাল বিদ্রোহী নিয়ন্ত্রিত লুহআনস্ক-এ পৌঁছেছে। উদ্ভূত এই পরিস্থিতিতে এক জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।