ভাগ হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয় : সচিব থাকবেন দু’জন


প্রকাশিত: ০৭:০৪ এএম, ১২ মার্চ ২০১৭

দুই ভাগ হচ্ছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।  মেডিকেল শিক্ষা ও পরিবারকল্যাণ নামে একটি এবং অপরটির নাম হবে স্বাস্থ্যসেবা বিভাগ। মন্ত্রী ও প্রতিমন্ত্রী একজন করে থাকলেও এ দুটি বিভাগে সচিব থাকবেন দুজন।  

দুটি বিভাগে আনুপাতিক হারে কর্মকর্তা কর্মচারীদেরও ভাগ করে দেয়া হবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়কে দুই ভাগে ভাগ সংক্রান্ত প্রজ্ঞাপন আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে জারি হতে পারে বলে জানা গেছে।

এ সম্পর্কে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ রোববার সকালে জাগো নিউজকে বলেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় দুভাগ করার ব্যাপারে প্রধানমন্ত্রীর দফতর থেকে কয়েকমাস আগেই নির্দেশনা আসে। দুভাগে ভাগ করলে স্বাস্থ্য সেক্টরের কোনটি কোন বিভাগের অর্ন্তভুক্ত হবে তা নিয়ে কাজ চলছে। এ প্রজ্ঞাপন জারির আগে কেবিনেটে অনুমোদন, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির অনুমতি প্রয়োজন হবে। সুনির্দিষ্ট দিনক্ষণ বলতে রাজি না হলেও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় দুভাগে ভাগ হচ্ছে সে বিষয়টি নিশ্চিত বলে তিনি মন্তব্য করেন।
 
স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ, জেলা, উপজেলা, ইউনিয়ন হাসপাতাল, কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিক, নার্সিং ব্যবস্থাপনা, ওষুধ অধিদফতরের কর্মকাণ্ড, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে পরিচালক পরিবীক্ষণ, প্রমোটিভ, প্রিভেনটিভ, কিউরেটিভ এবং রিহ্যাবিলিটেটিভ সার্ভিসেস, সংক্রামক ও অসংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং নির্মূল, বিসিএস স্বাস্থ্য ইত্যাদি থাকবে।

অপরদিকে মেডিকেল শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের আওতায় থাকবে পরিবার পরিকল্পনা, মেডিকেল শিক্ষা ও ডেন্টাল শিক্ষা (ম্যাটস্ এবং আইএসটি ), নার্সিং এবং মিডওয়াইফারি, হোমিওপ্যাথি এবং দেশজ চিকিৎসা ও  বিসিএস পরিবার পরিকল্পনা ইত্যাদি।

এমইউ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।