বন্যাপ্রবণ ১৯ জেলায় ষাট হাজার ঘরবাড়ি উঁচু করা হবে


প্রকাশিত: ০৩:০২ পিএম, ১০ মার্চ ২০১৭
ফাইল ছবি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, বন্যাপ্রবণ ১৯ জেলায় ৬০ হাজার ঘরবাড়ি উঁচু করা হবে। অসহায় পরিবার যেখানে কর্মক্ষম ব্যক্তি নেই, পরিবার প্রধান প্রতিবন্ধী তাদের ঘরবাড়ি উঁচু করে দেয়া হবে। টেকশই উন্নয়নের পূর্ব প্রস্তুতি হিসেবে বন্যা সহনশীল জাতি গঠনে সরকার এ পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বক্তব্য দেন।

এ বছরে দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘দুর্যোগের প্রস্তুতি সারাক্ষণ আনবে টেকশই উন্নয়ন।’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে যে কোনো দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় দেশবাসীকে সারাক্ষণ প্রস্তুত থাকার জন্য আহ্বান জানান তিনি। অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার স্থাপন, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে টকশো, সড়কদ্বীপ  সাজ-সজ্জা, র্যা লি, চিত্রাংঙ্কন প্রতিযোগিতা ও বিভিন্ন এলাকায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া ইত্যাদি।

মন্ত্রী বলেন, দেশে ঝড়-তুফান ও সমুদ্রে নিম্নচাপ শুরু হয়েছে। সংশ্লিষ্ট জেলাগুলোকে সার্বক্ষণিক সতর্ক থাকার নির্দেশও দেয়া হয়েছে।

উপকূলীয় জলোচ্ছ্বাস সম্পর্কে তিনি আরও বলেন, জলোচ্ছ্বাসের আগাম বার্তা আবহাওয়া দফতর থেকে জেনে সে মোতাবেক প্রস্তুতি নিতে হবে। ১০৯০ নম্বরে ডায়াল করে নিয়মিত  আবহাওয়া বার্তা জেনে নিতে মন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানান।

এফএইচএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।