মোদীর সঙ্গে সরকারের সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ের : পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত: ০৮:২৬ এএম, ১২ এপ্রিল ২০১৫

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ভারতের নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে শেখ হাসিনা সরকারের সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এছাড়া বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্ক অতীতের যেকোনো সময়ের চেয়ে উষ্ণ। বিশেষ করে ভারত ও মায়ানমারের সঙ্গে।
 
রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ভবনে ‘বাংলাদেশের সাথে ভারত ও মায়ানমারের সম্পৃক্ততা’ বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, মায়ানামারের সঙ্গেও অতীতের শিথিল সম্পর্কের বরফ গলাতে কাজ করে যাচ্ছে সরকার। এ দুই দেশের সাথে সীমান্ত নিরাপত্তা, আমদানি-রফতানি, বানিজ্য-বৈষম্য দূরীকরণ, শিল্প, সাহিত্য-সংস্কৃতির আদান প্রদানে সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অনুষ্ঠান বাংলাদেশে অবস্থানরত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ বলেন, ভারত সব সময় প্রতিবেশি রাষ্ট্রের জনগণের সঙ্গে সম্পর্ক তৈরিতে গুরুত্বারোপ করে। বাংলাদেশের ক্ষেত্রেও একই দৃষ্টিভঙ্গি রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতের মাওলানা আবুল কালম আজাদ ইন্সটিটিউট অফ এশিয়ান স্টাডিজ (এমএকেএআইএএস) এর যৌথ উদ্যোগে এবং গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (আরডিসি) ও ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় এই সিম্পোজিয়ামের আয়োজন করা হয়।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ  ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মায়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্থ থান, মাওলানা আবুল কালাম আজাদ ইনিস্টিটিউট অব এশিয়ান স্টাডিজের পরিচালক রাধা দত্ত।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।