আদালতের সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্রের সমর্থন


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ১২ এপ্রিল ২০১৫

মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডাদেশ ও তা বহাল রাখার বিষয়ে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা থাকার কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

শনিবার রাতে ঢাকায় কেন্দ্রীয় কারাগারে যখন কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের প্রস্তুতি চলছে, তখন ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র মেরি হার্ফ এক বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশে স্বাধীনতাযুদ্ধের সময় নৃশংসতা সংঘটনকারীদের বিচার করাকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। আন্তর্জাতিক নাগরিক ও রাজনৈতিক অধিকারবিষয়ক চুক্তিসহ আন্তর্জাতিক চুক্তিগুলো কার্যকরের মাধ্যমে আন্তর্জাতিক বাধ্যবাধকতার সঙ্গে সংগতি রেখে বাংলাদেশ স্বচ্ছ ও সুষ্ঠু বিচারে যে সম্মত হয়েছে, তা অবশ্যই হতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, যেসব দেশে মৃত্যুদণ্ডের ব্যবস্থা আছে সেসব দেশে অবশ্যই বিশেষ গুরুত্ব দিয়ে যথাযথ প্রক্রিয়া ও ন্যায়বিচারের নিশ্চয়তার প্রতি সম্মান দেখানোর উচ্চমানের সঙ্গে সংগতিপূর্ণ হতে হবে।

বিবৃতিতে বলা হয়, প্রধান প্রসিকিউটর বনাম মুহাম্মদ কামারুজ্জামান মামলায় আইসিটি ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিদ্ধান্ত বিশেষ করে যে কঠোর বিচারিক রায়, তার প্রতি আমরা গভীর সম্মান প্রদর্শন করি।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।