পাট নিয়ে বিশেষ অবদান রেখে পুরস্কার পেলেন যারা


প্রকাশিত: ১১:১৪ এএম, ০৯ মার্চ ২০১৭

পাটের বহুমুখীকরণে বিশেষ অবদান রাখার জন্য বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে। একইসঙ্গে পাট নিয়ে রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্যে বিজয়ীদেরও পুরস্কার প্রদান করা হয়।

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনের পাট দিবসের কেন্দ্রীয় কর্মসূচি উপলক্ষে পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার প্রদান করেন।

পুরস্কার পাওয়া বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান
পলিথিনের ব্যাগের বিকল্প পাটের শপিং ব্যাগের উদ্ভাবক ড. মোবারক আহমেদ খান। এর আগে তিনি পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের সাবেক এ মহাপরিচালক পাট থেকে ঢেউটিন আবিষ্কার করেছিলেন।

পাট পাতা থেকে পানীয়’র উদ্ভাবক এইচ এম ইসমাইল খান। তিনি এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিসহ বিভিন্ন দেশীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কৃষি বিষয়ক গবেষণা অব্যাহত রেখেছেন।
 
এছাড়া উচ্চ ফলনশীল উফশী বিজ উদ্ভাবক পাটচাষী খিতীশ চন্দ্র রায়। সেরা পাট বীজ উৎপাদনকারী আবদুর রশীদ। বহুমুখী পাট পণ্য উৎপাদনকারী সেরা পাটকল সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান পাটোয়ারী। সেরা কাঁচা পাট রফতানিকারক ঢাকা ট্রেডিং হাউজ লিমিটেডের টিপু সুলতান।
 
সেরা পাট পণ্য রফতানিকারক পাটকল জনতা জুট মিলস্ লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহমুদুল হক। সেরা পাট সুতা রফতানিকারক মেসার্স আজিজ জুট মিলস লিমিটেডের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন। সেরা বহুমুখী পাটপণ্য রফতানিকারক রাশেদুল করিম মুন্না এবং সর্বোচ্চ পাট সরবরাহকারী প্রতিষ্ঠান খুলনার মেসার্স তাসরিয়া জুট ট্রেডিংয়ের কুতুবউদ্দিন হাওলাদার।
 
এছাড়া রচনা প্রতিযোগিতায় বিজয়ী স্কুলের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এফএইচএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।