২০৩০ সালে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত


প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ১১ এপ্রিল ২০১৫

২০৩০ সাল নাগাদ ভারত হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। যুক্তরাষ্ট্র সরকারের সাম্প্রতিক এক সমীক্ষা বলছে এই কথা।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের ম্যাক্রোইকনমিক প্রজেকশনস ২০১৫ সমীক্ষায় বেশ গুরুত্বের সঙ্গে দেখানো হয়েছে আগামী ১৫ বছরের মধ্যে শীর্ষ ৩ অর্থনৈতিক শক্তির মধ্যে ভারতের এই উত্থানকে। বর্তমানে ভারত আছে অষ্টম স্থানে। ভারতের আগে আছে ব্রাজিল, জার্মানি, ফ্রান্সের মতো রাষ্ট্রগুলো।

যুক্তরাষ্ট্র শীর্ষ অর্থনীতি হিসেবে টিকে থাকলেও, এই সমীক্ষা বলছে এর হাঁটুর জোর কমেছে বেশ খানিকটা। এশিয়ার বৃহত্তম শক্তি চীন এরইমধ্যে আমেরিকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে দ্বিতীয় অবস্থানে থেকে।

ম্যাক্রোইকনমিক প্রজেকশনস ২০৩০ তথ্য বিশ্লেষণ করেছে ১৯৬৯ থেকে বর্তমান পর্যন্ত, এবং ভবিষ্যদ্বানী করেছে ২০৩০ সাল পর্যন্ত অর্থনীতির। এতে দেখা যাচ্ছে, ভারত বিভিন্ন ক্ষেত্রে প্রবৃদ্ধির স্বাক্ষর রেখেছে।

সমীক্ষায় প্রশংসা করা হয়েছে মোদি সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের। এই প্রকল্পের অধীনে শিল্প ও উদ্ভাবনে নিজেদের কর্মশক্তি গড়ে তোলাকে গুরুত্ব দেওয়া হয়েছে। সমীক্ষা বলছে, এর ফলে আগামী ১৫ বছরে ভারত হবে বিশ্বের সবচেয়ে বেশি বয়োকনিষ্ঠ দক্ষ জনশক্তির দেশ। সেসময় প্রায় ১০ কোটি যুবশক্তি কর্মক্ষেত্রে প্রবেশ করবে।

সমীক্ষাটিতে ভারতের জ্বালানি ও খনি খাতের ব্যাপারে মনোযোগী হওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।