ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ড নিয়ে ছবি নিষিদ্ধ


প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২২ আগস্ট ২০১৪

শুক্রবারই মুক্তি পাওয়ার কথা ছিল ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ডের ওপর  পাঞ্জাবি ভাষায় তৈরি ’কউম দে হিরে’ ছবিটি।  কিন্তু ছবি মুক্তির ঠিক আগের দিনই ছবিটিকে নিষিদ্ধ করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক।

জানানো হয়েছে, এই ছবিতে এমন কিছু স্পর্শকাতর বিষয়ের অবতারণা করা হয়েছে যা আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্নিত করতে পারে। অবশ্য কয়েকদিন আগেই ছবিটির বিশেষ কিছু অংশের ওপর ক্লিয়ারেন্স সার্টিফিকেট দাবি করে স্বরাষ্ট্র মন্ত্রক।

অভিযোগ ছিল, ছবির টিম সেন্সর বোর্ডকে মোটা টাকা ঘুষ দিয়ে অনুমতি আদায় করেছে।সেন্সর বোর্ডও সিইওর বিরুদ্ধে ঘুষ নিয়ে ছবি মুক্তির নানা অভিযোগ নিয়ে ইতিমধ্যেই প্রবল সোরগোল তৈরি হয়েছে। গ্রেপ্তারও করা হয়েছে সেন্সর বোর্ডের কর্তাকে। জানা গেছে, ‘কউম দে হিরে’ বা ডায়মন্ডস অফ দ্য কমিউনিটি ছবিতে ছবিটিতে দেখানো হয়েছে কিভাবে অপারেশন ব্লুুস্টারের বদলা নিতে ইন্দিরা গান্ধীর শিখ দেহরক্ষী তাঁকে হত্যা করে।

কিছুদিন আগে যুব কংগ্রেস সদস্য বিক্রমজিৎ চৌধুরী প্রধানমন্ত্রী নন্দ্রে মোদীকে চিঠি লিখে জানিয়েছিলেন যে, ছবিতে ইন্দিরার হত্যাকারীদের হিরো হিসেবে দেখানো হয়েছে। যদিও, ছবির পরিচালক রবিন্দর রবি জানিয়েছেন, ছবিতে কোনও হিরো বা ভিলেন চরিত্র নেই। উল্লেখ্য, ইন্দিরা গান্ধী হত্যার পর দিল্লিতে দাঙ্গায় মারা গিয়েছিল বহু শিখ। পুলিশের গুলিতে মারা গিয়েছিলেন গান্ধীর এক হত্যাকারী বিয়ন্ত সিং। অপর হত্যাকারী সতবন্ত সিংয়ের পরে মৃত্যুদ- হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।