রিভিউ রায়ের কপি পাননি সুপ্রিমকোর্ট রেজিস্ট্রার


প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ০৬ এপ্রিল ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মুত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখার রায়ের কপি এখনো হাতে পাননি সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার। সোমবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন সুপ্রিমকোর্ট রেজিস্ট্রার সৈয়দ আমিনুল ইসলাম।

তিনি বলেন, ‘কামারুজ্জামানের রিভিউ পিটিশনের আদেশের কপি আমরা এখন পর্যন্ত হাতে পাইনি। আদেশের কপি হাতে পাওয়ার পর পরই সিদ্ধান্ত নেয়া হবে।’

নিয়মানুয়ায়ী রায়ের কপি রেজিস্ট্রার হাতে পাওয়ার পর এটিতে তিনি স্বাক্ষর করবেন। তারপর এটি পাঠানো হবে কারা কর্তৃপক্ষের কাছে। তারপর শুরু হবে ফাঁসি কার্যকরের কার্যক্রম।

এর আগে সোমবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ আপিলের রায়ের বিরুদ্ধে আনা রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখার রায় দেন।

বেঞ্চের অপর তিনজন বিচারপতি হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

মামলায় ট্রাইব্যুনালে প্রসিকিউশন ও আসামীপক্ষে মোট ২৩ জন সাক্ষী সাক্ষ্য দেন।

২০১২ সালের ১৫ জুলাই থেকে ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত কামারুজ্জামানের বিরুদ্ধে এবং গত বছর ৬ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত আসামিপক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ করা হয়।

ট্রাইব্যুনাল কামারুজ্জামানের বিরুদ্ধে আনীত সাতটি অভিযোগের মধ্যে তৃতীয় ও চতুর্থ অভিযোগে হত্যার দায়ে তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছিল। এর মধ্যে তৃতীয় অভিযোগে শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সোহাগপুরে ১২০ জন পুরুষকে ধরে নিয়ে হত্যার দায়ে আপিল বিভাগের চার বিচারপতি সর্বসম্মতভাবে আসামি কামারুজ্জামানকে দোষী সাব্যস্ত করেন।

আপিলের রায়ে বলা হয়, তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে।

জেইউ/এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।