ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তির খসড়া অনুমোদন


প্রকাশিত: ১০:১৭ এএম, ০৬ এপ্রিল ২০১৫

বাংলাদেশ ও ভারত দুই দেশের মধ্যে বাণিজ্যের পাশাপাশি অন্য তৃতীয় কোনো দেশের সঙ্গে বাণিজ্য করার জন্য একে অপরের সড়কপথ, নৌপথ, ও রেলপথ ব্যবহার করতে পারবে। এই সুবিধা রেখে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংশোধিত বাণিজ্য চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই চুক্তির খসড়ার অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভুইয়া সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, নতুন চুক্তিটি ১ এপ্রিল থেকে কার্যকর হবে। ১৯৭২ সালের এ চুক্তি করা হয়। এরপর ২০০৯ সালে নতুনভাবে চুক্তি সই করে দুই দেশ।

মন্ত্রিসভায় পোর্ট (অ্যামেন্ডমেন্ট)-১ ২০১৫ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

সচিব বলেন, আগে কেবল বাণিজ্যের জন্য বাংলাদেশ ও ভারত দুই দেশের মধ্যে বাণিজ্যের জন্য সড়ক, নৌপথ, ও রেলপথ ব্যবহার করতে পারত। কিন্তু আজকের খসড়া অনুযায়ী বাংলাদেশ, ভুটান বা নেপালে বাণিজ্যে করার জন্য ভারতের সড়ক, রেল ও নৌপথ ব্যবহার করতে পারবে।

তিনি আরও বলেন, প্রস্তাবিত এই সিদ্ধান্ত সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তবে এ ব্যাপারে পারস্পারিক আলাপ-আলোচনার মাধ্যমে ফি নির্ধারণ করা হবে।

মোশাররাফ হোসাইন বলেন, আগে চুক্তির মেয়াদকাল তিন বছর বলবত থাকত। এখন সেটি বাড়িয়ে পাঁচ বছর করা হয়েঠে। একই সঙ্গে চুক্তি স্বাভাবিকভাবে নবায়নযোগ্য।

তবে আন্তর্জাতিক রীতি অনুুযায়ী কোনো এক পক্ষ যদি নবায়ন করতে না চায় তবে তা বাতিল হয়ে যাবে বলেও জানান সচিব।

এসএ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।