রাষ্ট্রপতির সঙ্গে জাপানের দূতের বিদায়ী সাক্ষাৎ


প্রকাশিত: ০৩:০২ এএম, ০৬ এপ্রিল ২০১৫

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমো। রোববার বিকেলে জাপানের দূত বঙ্গভবনে যান বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম।

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের বাংলাদেশ সফরের কথা স্মরণ করে রাষ্ট্রদূত বলেন, সফরগুলো বাংলাদেশ-জাপানের মধ্যকার আন্তরিকতার সর্বোচ্চ প্রকাশ।

রাষ্ট্রপতি জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে মেট্রোরেল প্রকল্পে দেশটির সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি এ সময় দুই দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগকে আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমো রাষ্ট্রপতিকে বলেন, তার দেশ বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী। তিনি এ সময় মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। জাপানের ২০০ বিনিয়োগকারী বাংলাদেশের ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ বিনিয়োগ করতে আগ্রহী বলেও আবদুল হামিদকে জানান।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে জাপানের আগ্রহের কথাও তুলে ধরেন তিনি। ঢাকায় তার কর্মকালে সার্বিক সহযোগিতার জন্য আবদুল হামিদকে ধন্যবাদ জানান তিনি। রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।