শিশুমেলা এখন ‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড’


প্রকাশিত: ০১:৫১ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

‘ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড’ নামে পরিবর্তন হয়েছে শ্যামলী শিশুমেলা। রোববার বিকেলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক নতুন নামের ঘোষণা দিয়ে পার্কটি উদ্বোধন করেন।

বিভিন্ন অনিয়মের অভিযোগে গত বছর ২৬ নভেম্বর শিশুতোষ বিনোদন পার্কটি দখলে নিয়ে বন্ধ করে দেয় উত্তর সিটি কর্পোরেশন। পরবর্তীতে পার্কটি চালু করার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে একটি কমিটি করে দেয়া হয়। কমিটি ইজারা গ্রহণকারী প্রতিষ্ঠানের কাছ থেকে বকেয়া পাওনা বাবদ ৭ লাখ ২৮ হাজার টাকার স্থলে জরিমানাসহ ২১ লাখ ৮৫ হাজার টাকা আদায় এবং মাসিক ভাড়া ৪ হাজার ২৭ টাকার স্থলে ১ লাখ ১১ হাজার টাকা নির্ধারণ করে অস্থায়ীভাবে পূর্ববর্তী ইজারা গ্রহণকারী প্রতিষ্ঠানের কাছে ১ বছরের জন্য ইজারার সুপারিশ করে।
 
সে অনুযায়ী ডিএনসিসির সম্পত্তি বিভাগ ইজারাদারের কাছ থেকে বকেয়াসহ ১ বছরের অগ্রিম ভাড়া বাবদ ৪২ লাখ ২১ হাজার ৩১ টাকা আদায় করে। নতুন ভাড়া নির্ধারণ সত্বেও পাকের্র প্রবেশমূল্য এবং অন্যান্য রাইডের মূল্য বাড়ানো যাবে না এবং ভবিষ্যতে যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ডিএনসিসির অনুমোদন প্রয়োজন হবে মর্মে ইজারাদার লিখিতভাবে সম্মতি প্রকাশ করে।
 
উল্লেখ্য, রাজধানীর শ্যামলীতে মিরপুর রোড এবং আগারগাঁওমুখী সড়কের সংযোগস্থলে শিশুপার্ক নির্মাণ করে পরিচালনার জন্য পূর্ত মন্ত্রণালয় তৎকালীন ঢাকা সিটি কর্পোরেশনের কাছে ১৯৮৫ সালের ১৫ অক্টোবর ১ দশমিক ৪০ একর জমি হস্তান্তর করে। ২০০২ সালের ১৯ ফেব্রুয়ারি ঢাকা সিটি কর্পোরেশন ‘ভায়া মিডিয়া বিজনেস সার্ভিসেস’ এর কাছে নিজ খরচে আধুনিক খেলার যন্ত্রাংশ স্থাপনের শর্তে ১ লাখ ৪৫ হাজার ৭৫৬ টাকা মূল্যে ৩ বছরের জন্য ইজারা দেয়।
 
মেয়াদ শেষে ২০০৫ সালে ইজারা নবায়নের জন্য পত্র প্রেরণ সত্বেও ইজারাদার প্রতিষ্ঠান ইজারা নবায়নের কোনো উদ্যোগ নেয়নি। সেই থেকে ইজারাদার উত্তর সিটি কর্পোরেশনকে কোনো প্রকার অর্থ প্রদান ব্যতিরেকে এতকাল ‘শিশুমেলা’ পরিচালনা করে আসছিল।
 
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইজারা গ্রহণকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জি এম মুস্তাফিজুর রহমান।
 
এমএসএস/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।