বায়ু দূষণে বিশ্বে দ্বিতীয় ঢাকা


প্রকাশিত: ০৪:২৯ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭

বায় দূষণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। অার শীর্ষ অবস্থানে রয়েছে প্রতিবেশি দেশ ভারতের রাজধানী নয়াদিল্লি। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও চীনের বেইজিং। ফলে বায়ু দূষণের মাত্রায় প্রথম চারে এশিয়ার এই চারটি দেশ।

‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০১৭’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইন্সটিটিউট এবং ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের যৌথ উদ্যোগে এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।  

এই প্রতিবেদনটি বিশ্বজুড়ে একযোগে গত মঙ্গলবার প্রকাশিত হয়। ওই প্রতিবেদন বলা হয়েছে, ১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বে বায়ু দূষণ সবচেয়ে বেশি বেড়েছে ভারত ও বাংলাদেশে।

এই দূষণে সবচেয়ে বেশি ক্ষতির ঝুঁকিতে আছে বাংলাদেশ। বায়ু দূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয় বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সূত্র : গার্ডিয়ান

জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।