বান্দরবানে ঝড়ে অর্ধ শতাধিক বাড়ি-ঘর বিধ্বস্ত


প্রকাশিত: ০৯:১৬ এএম, ০৩ এপ্রিল ২০১৫

বান্দরবানে থানচি উপজেলায় ঝড়ে অর্ধশতাধিক বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। সেই সঙ্গে গাছপালা এবং উঠতি ফসল ব্যাপকভাবে নষ্ট হয়েছে। শুক্রবার সকালে ঝড়-শিলা বৃষ্টিতে এ ঘটনা ঘটে । ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছেন।

এলাকাবাসী জানায়, থানচি বাজার, মরিয়ম পাড়া, সমিতি পাড়া, ত্রিপুরা পাড়া, বয়ংক হেডম্যানপাড়া সহ বিভিন্ন এলাকার ওপর দিয়ে বৃহস্পতিবার রাতে কালবৈশাখী ঝড় বয়ে যায়। সঙ্গে যুক্ত হয় শিলা বৃষ্টি। এতে প্রায় অর্ধশতাধিক কাঁচা ঘর-বাড়ি ও বেশ কিছু গাছপালা বিধ্বস্ত হয়েছে। নষ্ট হয়েছে ঘরে থাকা বই-পুস্তক, বিছানা, খাদ্য সামগ্রী, খাদ্যশস্যসহ সবকিছু। এছাড়া থানচি পোষ্ট অফিসও ভেঙে যায় ।

থানচি বাজারের নুরুল আমিন জানান, ভোরে হঠাৎ করে বয়ে যাওয়া ঝড়ে তাদের বাড়ির টিনের চালা উড়ে যায়। এ সময় বৃষ্টিতে তাদের ঘরের যাবতীয় কিছু ভিজে নষ্ট হয়ে গেছে।

টিএন্ডটি এলাকার মহসিন মিয়া জানান, তার ঘরের টিন ঝড়ে উড়ে যাওয়ায় তিনি এখন খোলা আকাশের নীচে। ঘরে যে খাবার ছিল তাও নষ্ট হয়ে গেছে। চাষী আবুল কালাম জানান, শিলা বৃষ্টিতে প্রায় এক একর জমির তরমুজ চাষ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে ।

উপজেলা চেয়ারম্যান ক্য হ্লা চিং মার্মা জানান, প্রায় অর্ধশতাধিক পরিবারের চালা ঘরের টিন ঝড়ে উড়ে গেছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন উপাসনালয় । ক্ষতিগ্রস্তদের সাহায্য দেয়ার মত উপজেলা পরিষদের নিজস্ব কোন ফান্ড নেই। স্থানীয় লোকজনের কাছ থেকে সাহায্য তুলা হচ্ছে।

এসএইচএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।