মহাসড়কে ৫৬৬ অতি ঝুঁকিপূর্ণ সেতু


প্রকাশিত: ০১:১১ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

সড়ক ও জনপথের আওতাধীন মহাসড়কে বর্তমানে অতি ঝুঁকিপূর্ণ ৫৬৬টি সেতু রয়েছে। অতি ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ১১৮টি সেতু পুনর্নির্মাণ করা হয়েছে। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দিলারা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ২৮ লাখ ৯৫ হাজার ৬৬৫টি। এর মধ্যে মোটরসাইকেল ১৭ লাখ ২৬ হাজার ৯৯৪টি।

সফুরা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০০৯ থেকে ২০১৬ সালের মধ্যে ৩৬৯ কিলোমিটার জাতীয় মহাসড়ক চার লেন বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে। এর আগে ১৯৭১ থেকে ২০০৮ সালের মধ্যে ৭৩ কিলোমিটার সড়ক চার লেন বা তদূর্ধ্ব লেনে উন্নীত হয়।

ফজিলাতুন নেসা বাপ্পীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী জানান, জাতীয় মহাসড়কে মোট ২২৭টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত (Black Spot) করা হয়েছে। এসব ব্ল্যাক স্পটের মধ্যে ২৭টি স্থানে ইতোমধ্যে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন প্রকল্পের আওতায় বাকিগুলোর প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ চলমান। তিনি জানান, সড়ক দুর্ঘটনা কমাতে গত দুই বছর সড়ক নিরাপত্তা ও গণসচেতনতা বৃদ্ধিমূলক স্লোগান সম্বলিত বিভিন্ন প্রকার ৮ লাখ ২৫ হাজার লিফলেট ও ১২ লাখ ২৪ হাজার স্টিকার/পোস্টার বিতরণ করা হয়েছে।

এইউএ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।