ইনডোর প্লান্টের যত্ন নেবেন যেভাবে


প্রকাশিত: ১২:২০ পিএম, ০২ এপ্রিল ২০১৫

ইট-কংক্রিটের এই শহুরে জীবনে সবুজ দেখে চোখ জুড়ানোর সুযোগ মেলা ভার। তবু একটুখানি সবুজের প্রত্যাশায় আনচান করে অনেকের মন। কী আর করা, জায়গা যেহেতু কম তাই আপনার প্রিয় ঘরের কোণটাতেই রাখতে পারেন একটুখানি সবুজের ব্যবস্থা। তবে শুধু গাছ রাখলেই তো হবে না, করতে হবে তার যত্নআত্তির ব্যবস্থাও। কীভাবে গাছের যত্ন নিবেন, চলুন জেনে নিই-

১. ইনডোর প্লান্ট এসি বা এয়ারকুলারের খুব সামনে রাখবেন না। কারণ গাছ খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। মাঝে মাঝে জায়গা বদল করে রাখুন।
২. ইনডোর প্লান্ট বেশি বড় করবেন না। এতে ঘর অন্ধকার লাগবে। তাই বাড়তি ডালপালা ছেঁটে ফেলুন।
৩. গাছে প্রতিদিন পানি দেওয়ার প্রয়োজন নেই। এতে গাছ পচে যেতে পারে।
৪. সপ্তাহে একবার গাছে পোকামাকড়ের ওষুধ দিন।
৫.  অনেক সময় গাছের পাতায় সাদা ছোপ-ছোপ দেখা যায়। এটা এক ধরনের ফাঙ্গাস ইনফেকশন। এজন্য অল্প সাবানের গুঁড়া পানিতে মিশিয়ে নরম কাপড় দিয়ে মুছে দিন। দেখবেন পাতা পরিষ্কার হয়ে গেছে।
৬. সপ্তাহে অন্তত একদিন সব গাছ রোদে রাখুন। কড়া রোদে রাখবেন না। সকালের হালকা রোদে গাছ কিছুক্ষণ বাইরে রাখার চেষ্টা করুন।
৭.  অনেকে গাছের ময়লা পরিষ্কার করার জন্য পালকের ডাস্টার ব্যবহার করেন। কিন্তু এ পালকের ডাস্টার থেকে অনেক ছোট পোকা পাতায় চলে গিয়ে প্লান্টের ক্ষতি করতে পারে। তাই নরম কাপড়ে পানি দিয়ে ভিজিয়ে পরিষ্কার করুন।
৮.  প্লান্টে ইনফেকশন কম করতে মাসে একবার নিমপাতা গরম পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন ভিজিয়ে রাখা পানি ছেকে নিয়ে গাছের ওপর ঢেলে দিন।
৯.  ইনডোর প্লান্ট রাখার জন্য আমরা অনেকেই শখ করে ডেকোরেটিভ পট ব্যবহার করে থাকি। কিন্তু খেয়াল রাখতে হবে যখনই দেখবেন শিকড় ড্রেনেজ হোলের কাছে পৌঁছে গেছে তখনই নতুন পটে গাছ সরিয়ে রাখুন।
১০. পানি দেওয়ার সময় খেয়াল রাখুন যেন বাড়তি পানি গড়িয়ে না পড়ে। এতে আপনার ঘর অপরিষ্কার হয়ে যাবে। তাই একদিন পরপর অল্প করে পানি দিন।
১১.  ওয়াটার স্প্রে দিয়ে গাছে পানি দেওয়ার অভ্যাস করুন।
১২.  বাতাস চলাচলের জন্য যেন জায়গা থাকে।
১৩.  টব বদলানোর সময় খেয়াল রাখুন শিকড় যেন ভেঙে না যায়।
১৪. গাছে ঘনঘন পানি দেওয়ার প্রয়োজন নেই। এতে গাছ পঁচে যেতে পারে এবং গাছ দুর্বল হয়ে পড়বে।
১৫.  গাছের পাতার রঙ হালকা হতে থাকলে ঠাণ্ডা ও আলো কম পৌঁছায় এমন জায়গায় রাখুন।
১৬.  গাছের শুকনো ডাল-পাতা ছেঁটে ফেলুন। তাহলে শুকনো পাতা পড়ে জায়গা নোংরা হবে না।
১৭.  টবের মাটি মাঝে মাঝে ওলট-পালট করে দিন। এতে মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।