থাইল্যান্ডে সামরিক আইন প্রত্যাহার : সতর্ক স্বাগত যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৯:৫৯ এএম, ০২ এপ্রিল ২০১৫

থাইল্যান্ডে সামরিক আইন প্রত্যাহারের খবরকে সতর্কভাবে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু একইসঙ্গে দেশটি থাই সরকারের সামরিক আইনের পরিবর্তে নেয়া নতুন নিরাপত্তা পদক্ষেপের বিষয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি পুরোপুরি নাগরিক স্বাধীনতা পুনরুদ্ধারেরও আহ্বান জানিয়েছে দেশটি।

থাই জান্তা সরকার অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের ১০ মাসের মাথায় গত বুধবার আনুষ্ঠানিকভাবে সামরিক আইন প্রত্যাহার করে। কিন্তু সামরিক বাহিনী ও জান্তা প্রধান প্রায়ুত চান ও ছায়ের জন্য ক্ষমতা আরো বিস্তৃত করতে সামরিক আইনের স্থলে একটি নতুন নির্বাহী আদেশ চালু করা হয়েছে।

বিশেষ নিরাপত্তা পদক্ষেপে পাঁচজনের বেশি লোকের রাজনৈতিক সমাবেশের ওপর নিষেধাজ্ঞা অন্তর্ভূক্ত রাখা হয়েছে। গত মে মাসে জান্তা সরকারের ক্ষমতা গ্রহণের পর যে সামরিক আইন জারি করা হয় তাতেও রাজনৈতিক সভা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি ছিল যাকে নাগরিক স্বাধীনতা হরণ হিসেবে দেখা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বার্তা সংস্থা এএফপি’র কাছে পাঠানো এক ইমেইল বার্তায় বলেছে, তারা এখনও পূর্ণাঙ্গ প্রস্তাবটি দেখেনি। তবে সামরিক আইন প্রত্যাহারকে তারা স্বাগত জানাবে।

বুধবারের এ ইমেইল বার্তায় আরো বলা হয়েছে, এটা গুরুত্বপূর্ণ যে, নতুন যে কোন নিরাপত্তা পদক্ষেপ সামরিক আদালতে বেসামরিক নাগরিকদের বিচার ও অভিযোগ ছাড়াই আটকের অবসান ঘটাবে এবং যে কোন নাগরিকের অবাধ মৌলিক অধিকার পালনের সুযোগ করে দেবে। কিন্তু নিরাপত্তা পদক্ষেপ ৪৪ ধারার আওতায় হলে এসব উদ্দেশ্যের কোনটাই অর্জিত হবে না।

এদিকে পররাষ্ট্র দপ্তর বলছে, ‘আমরা থাইল্যান্ডে নাগরিক স্বাধীনতার যথাযথ ও পূর্ণ পুনরুদ্ধারকে স্বাগত জানাবো’।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।