বীমা খাত ফাঁকিবাজদের জায়গা : অর্থমন্ত্রী


প্রকাশিত: ০৯:২৬ এএম, ০২ এপ্রিল ২০১৫

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশের বীমা খাত দুর্নীতি ও ফাঁকিবাজিতে খুব দক্ষ। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) এ দক্ষতা পরিবর্তন করতে ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে আইডিআরএর নতুন কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আইডিআরএ বেশ ভালো কাজ করেছে। ইতোমধ্যে তারা ১৩টি প্রবিধান পাশ করেছে। আইডিআরএ এখন ভালো অবস্থানে আছে। তবে এর জলবলের কিছুটা সমস্যা রয়েছে। শিগগির এ সমস্যার সমাধান হবে। এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব বীমা কোম্পানিগুলোর।

বীমা খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এখন আমাদের দুটি কাজ করা জরুরি। একটি হচ্ছে দক্ষজনবল সৃষ্টি করা। আর এ দক্ষজনবল সৃষ্টি করতে ইন্স্যুরেন্স অ্যাকাডেমিকে শক্তিশালী করা।

আইডিআরএর চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন, সহ-সভাপতি আহসানুল ইসলাম টিটুসহ বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বীমা খাতের ধারণা তুলে ধরেন আইডিআরএর সদস্য মো. কুদ্দুস খান। তিনি জানান, বর্তমানে দেশে এক হাজার মানুষের মধ্যে চারজন বীমার আওতায় আছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার দিক থেকে বীমা খাত এখনো অনেক পিছিয়ে আছে। বীমা খাতেকে এগিয়ে নেওয়ার জন্য বেশ কিছু নীতিমালা করা হচ্ছে। কিন্তু বিভিন্ন ভাবে তা আটকে যাচ্ছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নাম পরিবর্তন করে ‘আর্থিক প্রতিষ্ঠান’ বিভাগ করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীকে জানানো হয়নি বলেন এম এম আসলাম আলম।

এসআই/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।