প্রমাণ হয়েছে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি হয়নি : আইনমন্ত্রী


প্রকাশিত: ০২:০১ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৭
ফাইল ছবি

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির মিথ্যা অভিযোগের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করার পরামর্শ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার রাজধানীর মিরপুরে মার্কস মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
 
আইনমন্ত্রী বলেন, কানাডার আদালত পদ্মা সেতুর দুর্নীতির মামলায় যে রায় দিয়েছে তাতে প্রমাণ হয়েছে এ প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি। দুর্নীতির অভিযোগ তুলে মর্যাদাহানির যে চেষ্টা হয়েছিল তা ব্যর্থ হয়েছে। আমরা এখানো মর্যাদার সঙ্গে বেঁচে আছি।

তিনি বলেন, ওই মামলা তদন্তের জন্য যে ওকাম্পো সাহের দায়িত্ব নিতে চেয়েছিলেন তার বিরুদ্ধে ইউরোপীয় আদালতে দুর্নীতির মামলা হয়েছে। দুর্নীতি করেন ওনারা আর খেসারত দিতে হয় আমাদের।

বিশ্বব্যাংকের দুর্নীতির অভিযোগের কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলায় একটা কথা আছে ‘সাপেবর’। বিশ্বব্যাংকের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি কিনা জানি না। তবে প্রধানমন্ত্রীর দৃঢ়তার কারণে নিজ খরচে পদ্মা সেতু নির্মাণ করতে পারছি। এটা মর্যাদার বিষয়। আর বিশ্বব্যাংক কাগজপত্রের ভিত্তিতে যে কিছু করে না তা প্রমাণিত হয়েছে। তারা দু-তিনজনের স্বার্থের কারণে নির্দোষকেও দোষী বানানোর চেষ্টা করে। এটা দুঃখজনক।  

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা ও আচরণ বিধিমালার খসড়া গেজেটে প্রকাশের প্রয়োজন নেই মর্মে রাষ্ট্রপতি ইতিপূর্বে সিদ্ধান্ত দিয়েছেন। খসড়াটির যেখানে অসামঞ্জস্যতা রয়েছে সেগুলোর ব্যাপারে প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছে। সেগুলো পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে এবং আমার মনে হয় তিনি শিগগিরই তা গেজেট করার অনুমতি দেবেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সবার দায়িত্ব। এটা কেবল আইন করে প্রতিরোধ করা যাবে তা ঠিক নয়। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সামাজিকভাবে সচেতনতার পাশাপাশি চালকদের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক হেলপারদের ন্যূনতম একটা শিক্ষাগত যোগ্যতা থাকার ব্যবস্থা করতে হবে। আমরা সেই চিন্তা-ভাবনা করছি। সরকারের পক্ষ থেকে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে যেসব পদক্ষেপ নেয়া দরকার তা নিশ্চই নেয়া হবে।

মার্কস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা তারিক মাসুদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে মার্কস গ্রুপের চেয়ারম্যান ফরিদা মাসুদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের অধ্যাপক ডা. ইকবাল আর্সনাল, মার্ক মেডিকেল কলেজের অধ্যক্ষ মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন বক্তব্য রাখেন।

এফএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।