মতলবে সোলেমান লেংটার মেলায় ৫ শতাধিক গাঁজার দোকান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১১:১৬ এএম, ০১ এপ্রিল ২০১৫

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বদরপুর (বেলতলী) গ্রামে ঐতিহ্যবাহী শাহ্ সূফী সোলেমান লেংটার মাজারকে কেন্দ্র করে ৭দিন ব্যাপী লেংটার মেলা মঙ্গলবার রাতে শুরু হয়েছে। এই ওরশ মূলত সাধারণ মানুষের কাছে সোলেমান লেংটার মেলা নামেই পরিচিত। বিগত বছরের আলোকে এ বছর ৭দিনের এই লেংটার মেলার প্রথম দিনেই কয়েক লক্ষাধিক লোকের সমাগম ছিল উল্লেখ যোগ্য। বিস্তীর্ন অঞ্চলজুরে এই মেলায় হরেক রকম সামগ্রির দোকানের পাশিপাশি প্রকাশ্যে বিক্রি ও সেবনের ৫ শতাধিক গাঁজাসহ অন্যান্য মাদকের দোকান বা মজমা লক্ষ্য করা গেছে। তবে, ১৭ চৈত্র শাহ সোলেমান লেংটার মৃত্যুর তারিখ থেকে পরবর্তী ৭দিন লেংটার মেলা চলার কথা থাকলেও গত কয়েক বছর ধরে ১৭ চৈত্রের দু’দিন আগ থেকেই মেলা শুরু হয়ে যাচ্ছে এ বছরও দু’দিন আগ থেকেই মেলা শুরু হয়ে যায়।

শাহ সোলেমান লেংটা উপমহাদেশের একজন খ্যাতিমান আউলিয়া হিসেবে পরিচিত। শাহ সূফী সোলেমান লেংটা কুমিল্লা জেলার মেঘনা উপজেলার আলীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার জীবনের অধিকাংশ সময়ই কাটিয়েছেন মতলবের বিভিন্ন অঞ্চলে।

সোলেমান লেংটা কখনো পর্যাপ্ত পোশাক পরিধান করতেন না। তাই তার মাজারটি লেংটার মাজার হিসেবেই পরিচিত। ১৩২৫ বাংলা সনের ১৭ চৈত্র শাহ সূফী সোলেমান লেংটা তার বোনের বাড়ি বদরপুর গ্রামে মৃত্যুবরণ করলে সেখানে কবর দিয়ে পরবর্তীতে তা মাজারে পরিণত হয়। প্রতি বছর চৈত্র মাসের ১৭ তারিখে তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৭দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

ওরশ শুরু হওয়ার কয়েক দিন আগে ও পর পর্যন্ত মেলা স্থায়ী হয়। এছাড়া প্রতি বছর ভাদ্র মাসে ও সপ্তাহের বৃহস্পতিবার মাজারে ভক্তদের আগমণ ঘটে।

এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।