জারবেরা ফুলের ব্যবহার বাড়লে সন্ত্রাস কমবে: উপাচার্য


প্রকাশিত: ০২:৩১ পিএম, ৩১ মার্চ ২০১৫

মঙ্গলবার খুলনা বিশ্ববিদ্যালয়ে পূর্ণেন্দু গাইন মাঠ গবেষণাগার ভবনে জারবেরা রিসোর্স সেন্টারের উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ও মূখ্য গবেষক ড. মোঃ মনিরুল ইসলাম  এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ও বিশেষ অতিথি হিসেবে যথাক্রমে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ ও জারবেরা ফুল চাষের পথিকৃত যশোরের গদখালির মোঃ শেরআলী সরদার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন জারবেরা ফুল দীর্ঘস্থায়ী ও ফুলের অনেক আকর্ষণীয় রং রয়েছে এবং এর রং চটে যায় না। জারবেরা ফুল চাষ সম্পর্কে নতুন নতুন চাষীদের সম্পৃক্ত করতে হবে এবং জনসচেতনতা তৈরি করে এদতাঞ্চলে জনসাধারণের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তিনি আরও বলেন বাংলাদেশে রুচির ক্ষেত্র বদলে যাচ্ছে এবং মনুষের রুচির পরিবর্তন ঘটছে। ফুলের ব্যবহার যতো বাড়বে সন্ত্রাস ততো কমবে।

প্রধান অতিথি ফিতা কেটে জারবেরা রিসোর্স সেন্টারের উদ্বোধন করেন ও পরে প্রকল্প পরিদর্শন করেন। তিনি এই প্রজেক্টের সদস্যবৃন্দকে তাঁর এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। সভাপতি বলেন, আমাদের জারবেরা নিয়ে দীর্ঘমেয়াদী কাজ করতে হবে। এই রিসোর্স সেন্টারে বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ও পিএইচ ডি শিক্ষার্থীদের এখানে গবেষণা বা কাজ করার অনেক সুযোগ রয়েছে। এছাড়া টিস্যু কালচারের মাধ্যমে চারা উৎপাদন করে এদতাঞ্চলে চাষীদের প্রয়োজনীয় পরামর্শ সহযোগিতা দেয়া হবে।

এ সময় বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক, সংশ্লিষ্ট প্রজেক্টের সদস্যবৃন্দ, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারি উপস্থিত ছিলেন।

এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।