প্রথম নারী কমিশনার কবিতা খানম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

স্বাধীনতার পর কেটে গেছে অনেক বছর। এর মধ্যে ১১ বার নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কিন্তু তাতে ছিলেন না কোনো নারী কমিশনার। সোমবার রাতে এবারই প্রথম একজন নারী নির্বাচন কমিশনার নিয়োগ পেলেন। তিনি বেগম কবিতা খানম।

দেশে এ পর্যন্ত ২৩ জন ব্যক্তি নির্বাচন কমিশনার হয়েছেন। আর প্রধান নির্বাচন কমিশনার হয়েছেন ১১ জন। কিন্তু এদের মধ্যে কেউ নারী ছিলেন না। বর্তমান সরকার নারী ক্ষমতায়নের অংশ হিসেবে সব ক্ষেত্রেই নারীর অংশগ্রহণ বাড়াচ্ছে। এরই ধারাবাহিকাতায় তিনি কমিশনার হয়েছেন। সাড়ে চার দশক পর প্রথমবারের মতো কমিশনার হিসেবে একজন নারীকে পেল ইসি।

রাজশাহী জেলার সাবেক দায়রা জজ আদালতের বিচারক বেগম কবিতা খানম অত্যন্ত দক্ষতার সঙ্গে এতদিন কাজ করে আসছেন।

সরকার, সংসদ, বিচারালয়, বিশ্ববিদ্যালয়সহ নানা ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের ধারাবাহিকতায় নির্বাচন কমিশনেও নারীর উপস্থিতির প্রত্যাশা কয়েক মাস আগে জানিয়েছিলেন রাজনৈতিক দলের নেতারা।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও একজন নারী কমিশনার নিয়োগের কথা বলেছিলেন।

সংবিধানে প্রধান নির্বাচন কমিশনার ও অনধিক চার নির্বাচন কমিশনার নিয়ে সর্বোচ্চ পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠনের বিধান রয়েছে।

এইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।