নারীর ক্ষমতায়নে দিপীকার ভিডিও বার্তা (ভিডিও)


প্রকাশিত: ১১:১৬ এএম, ৩০ মার্চ ২০১৫

পরিবেশ আর সমাজের বিকলাঙ্গতার মুখে হর হামেশাই যৌন নিগ্রহের শিকার হচ্ছেন নারীরা। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে নারীদের ভোগান্তির শেষ নেই।

নারীর এই সমস্যা সমাধানে ভূমিকা রাখতে হবে সবাইকে। সবাইকে হতে হবে সচেতন। যেমনটি হয়েছেন বলিউড তারকা দিপীকা পাড়ুকোন।

নারী অধিকারের বিষয়ে স্পষ্ট সচেতনতা তৈরির লক্ষ্যে ‘ভোগ ইন্ডিয়া’র একটি বিশেষ উদ্যোগে ভোগ এমপাওয়ার ব্যানারে ‘মাই চয়েস’ নামের একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্রের প্রকাশিত হয়েছে। এই ছবির মাধ্যমে নারী পছন্দ করার অধিকারকে প্রতিষ্ঠা করতে চায়।

এতে অংশ নিয়েছেন দিপীকা ছাড়া জীবনের বিভিন্ন ক্ষেত্রের ৯৯ জন নারী।

দুই মিনিট ৩৫ সেকেন্ড দৈর্ঘ্যের এই স্বল্পদৈর্ঘ্য ছবিটির মূল উদ্যোক্তা দিপীকা পাড়ুকোন ও পরিচালক হোমি আদাজানিয়া। প্রযোজনার ভূমিকা পালন করেছেন জেএসডব্লিউ ও সংগীতা জিন্দাল। ছবির কাহিনী লিখেছেন কের্সি খামবাতা, চিত্রগ্রহণের কাজটি করেছেন তাসাদ্দুক হাসান।

দিপীকার পাশাপাশি এই ছবিতে একের পর এক মুখ দেখা গেছে নিম্রত কাউর, অধুনা আখতার, অনুপমা চোপড়া, শেরজাদ শ্রফদের। এ ছাড়া সমাজের বিভিন্ন ক্ষেত্রের ও বিভিন্ন স্তরের মোট ৯৯ জন নারীর একের পর এক পাল্টাপাল্টি স্ন্যাপশটের মতো আবির্ভাব এবং বিভিন্ন বক্তব্যের গাঁথুনিতে গড়ে উঠেছে ছবিটি।

প্রশ্ন হতে পারে, কেন ৯৯ জন নারী, কেন ১০০ জন নয়? জবাবে হোমি আদাজানিয়া বলেন, ‘আমার চিন্তা ছিল ১০০ জন নারী নিয়েই এ ছবিটা করব। কিন্তু বিধাতা আমাকে জানালেন, শেষ একজন নারী এখন অনেক ব্যস্ত।’ এই শেষ নারী বলতে অনাগত নারীসন্তানদের ইঙ্গিত করেছেন তিনি।



এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।