ভাষাসৈনিক আব্দুল মতিনকে বঙ্গবন্ধু মেডিকেলে স্থানান্তর


প্রকাশিত: ০৪:৪১ এএম, ১৯ আগস্ট ২০১৪

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক আব্দুল মতিনকে মঙ্গলবার সকালে রাজধানীর সিটি হাসপাতাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ভাষা মতিনের স্ত্রী গুলবদন নেসা মনিকা মঙ্গলবার সকাল সোয়া ১০টায় জানান, মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী আব্দুল মতিনকে অ্যাম্বুলেন্সে করে সকাল ১০টার দিকে বিএসএমইউ’তে আনা হয়। তাকে এ হাসপাতালে ভর্তির প্রক্রিয়া চলছে।

মতিনের স্ত্রী বলেন, ‘তিনি এখনও আশঙ্কামুক্ত নন। রাতে অনুষ্ঠিত মেডিকেল বোর্ডের সভায় চিকিৎসকরা তার চিকিৎসার ব্যাপারে বৈঠক করেন। এর পর বৈঠক শেষে তারা (মঙ্গলবার) সকাল ৭-৮টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের সিদ্ধান্ত দেন।’

চিকিৎসকদের বরাত দিয়ে ভাষা মতিনের স্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু মেডিকেলে ২-৩ দিন ধরে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। এর পর তার শারীরিক অবস্থা বুঝে ব্রেইনে (মস্তিষ্কে) অপারেশন করার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত দেবেন তারা।’

এর আগে সোমবার রাত ১টা পর্যন্ত ভাষাসৈনিক আব্দুল মতিনের শারীরিক অবস্থা সম্পর্কে সিটি হাসপাতালের আইসিইউ ইনচার্জ এম আবু মুসা বলেন, ‘তার শ্বাস-প্রশ্বাস ঠিক আছে। তবে রোগী স্টেবল হলেও এখনও আশঙ্কামুক্ত নন। এটা নিউরো মেডিসিন কেস।’

পারিবারিক সূত্রে জানা গেছে, সোমবার দুপুর দেড়টার দিকে নিজ বাসভবনে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আব্দুল মতিন। সঙ্গে সঙ্গে তাকে রাজধানীর ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে ইসিজি করার পর তার ব্রেইন স্ট্রোক ধরা পড়ে। বিকেল ৫টার দিকে আবদুল মতিনকে লালমাটিয়ার সিটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ৮৮ বছর বয়সী এই ভাষাসৈনিকের সিটি স্ক্যানসহ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। পরে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

১৯২৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের চৌহালী উপজেলার একটি ছোট্ট গ্রাম ধুবালীয়ায় জন্মগ্রহণ করেন ভাষা মতিন। তার বাবা আব্দুল জলিল ছিলেন কৃষক। মা আমিনা ছিলেন গৃহিণী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।