আইন থাকলেও নেই সমন্বয় : নাসিম


প্রকাশিত: ০১:২১ পিএম, ২৯ মার্চ ২০১৫
ফাইল ছবি

ভেজালের বিরুদ্ধে বাংলাদেশের মতো শক্ত আইন পৃথিবীর কোথাও নেই। অথচ সমন্বয়ের অভাবে তা প্রয়োগ করা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। রোববার রাজধানীর মহাখালীর রাওয়া কনভেনশন সেন্টারে অষ্টম আন্তর্জাতিক ওয়ান হেলথ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মাঠ পর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীদের কাজের সমন্বয়হীনতা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভেজালের বিরুদ্ধে লড়াই চলছে। অথচ এ আইন যারা প্রয়োগ করবে তাদের মধ্যে সমন্বয় নেই। মাঠ পর্যায়ে খাদ্য ও স্যানিটেশন পরিদর্শকরা দায়িত্ব নিয়ে কোনো কাজ করেন না।
মন্ত্রী বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের অধীনস্থদের কাজের খোঁজ-খবর নিতে হবে। যারা কাজের সমন্বয় করতে পারবেন না তাদের বাদ দেওয়া হবে।
মন্ত্রী আরও বলেন, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা এবং দক্ষতা বাড়ানোর জন্য বহুপাক্ষিক সহযোগিতা প্রয়োজন। এর ফলে এদেশে ও প্রতিবেশী দেশসমূহে তথা গোটা বিশ্বে প্রাণীবাহিত রোগসমূহের অব্যাহত প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিশ্চিত হবে।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, এনথ্রাক্স, র্যাবিস, নিপাহ ভাইরাসের মতো অনেক সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশের সাফল্য সত্বেও স্বাস্থ্যগত জরুরি সংকট পরিস্থিতি মোকাবেলায় সক্ষম জনশক্তির অপ্রতুলতা, নব আবির্ভূত রোগের হুমকি ও মহামারি ছড়িয়ে যাবার আশংকা, টেকসই প্রযুক্তির অপর্যাপ্ততা আমাদের  অগ্রযাত্রাকে বেশি দূর যেতে দিচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

এ সকল সমস্যা মোকাবেলায় অভিনব এবং যথাযথ পন্থা উদ্ভাবন করার জন্য বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোকে আরো সক্রিয় হবার আহ্বান জানান মন্ত্রী ।

স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদ সচিব ড. সেলিনা আফরোজা, বন ও পরিবেশ সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মো. শাহনেওয়াজ, আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. এন পারানিথারানসহ মন্ত্রণালয়ের  ঊর্ধ্বতন কর্মকর্তা ও দাতাসংস্থার প্রতিনিধিরা বক্তব্য দেন।
উল্লেখ্য, প্রাণী থেকে মানুষের শরীরে সংক্রমিত রোগ প্রতিরোধে সংশ্লিষ্ট বিভাগগুলো কিভাবে একত্রে কাজ করবে তা নির্ধারণে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এসআই/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।