দেশে ঝুঁকিপূর্ণ গার্মেন্ট ফ্যাক্টরি দুই শতাংশেরও কম


প্রকাশিত: ০১:৫১ পিএম, ১৮ আগস্ট ২০১৪

বাংলাদেশে দুই শতাংশেরও কম গার্মেন্ট ফ্যাক্টরি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) নতুন ভবনে তিন দিনব্যাপী অর্থনীতি বিষয়ক রিপোর্টিং কর্মশালার সমাপনী দিনে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সম্প্রতি ২ হাজার গার্মেন্টস ফ্যাক্টরি পরিদর্শন করে মাত্র ১৯টি ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠান পাওয়া গেছে। চিহ্নিত একটি গোষ্ঠী গার্মেন্ট সেক্টরকে ধ্বংস করতে নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এবং দেশে-বিদেশে নেতিবাচক ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, এ সেক্টরকে রক্ষা করতে হলে মালিক-শ্রমিককে এক্যবদ্ধ হয়ে কাজ করেতে হবে। এবার রোজার মধ্যে মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হয় শ্রমিকদের বেতন-ভাতা ঈদের আগেই পরিশোধ করা হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই গার্মেন্টস শ্রমিকদের জীবন মানের উন্নয়নে দু`দফায় তাদের বেতন বাড়িয়ে এক হাজার ৬০০ টাকা থেকে ৫ হাজার ৩০০ টাকায় উন্নীত করে।

তিনি বলেন, ইউকে এইড নামের বিদেশি একটি প্রতিষ্ঠান সম্প্রতি গার্মেন্ট সেক্টরের শ্রমিকদের উপর সার্ভে করে একটি রিপোর্ট প্রকাশ করে। তাতে প্রতিষ্ঠানটি দেখিয়েছে, বর্তমানে একজন গার্মেন্টস শ্রমিক বেতন-ভাতাসহ মাসে সর্বনিম্ন ৭ হাজার ৮`শ টাকা উপার্জন করছে। এছাড়া এখন গার্মেন্টস শ্রমিকরা অবাধে ট্রেড ইউনিয়ন করারও অধিকার ভোগ করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিদেশি একটি পত্রিকার রিপোর্টে দেখা গেছে, বিশ্বে ৫টি দেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বেশ এগিয়ে। তার মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ, ভারতের পঞ্চম। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে চীন, নাইজেরিয়া ও ফিলিপিন্স।

ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের সহযোগিতায় পিআইবি আয়োজিত এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন- পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইকোনোমিক ফোরামের সভাপতি সুলতান মাহমুদ বাদল।

উল্লেখ্য, গত শনিবার থেকে শুরু হয় এ কর্মশালা। এতে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।