সর্বোত্তম ব্যক্তির খোঁজে সার্চ কমিটি


প্রকাশিত: ০১:১৩ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৭

সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের যোগ্যতা সম্পর্কিত প্রাপ্ত তথ্যাদি যাচাই-বাছাইয়ের কাজ করছে সার্চ কমিটি। সর্বোত্তম ব্যক্তি খুঁজে বের করতে তথ্য সংগ্রহের কাজ চলছে।

বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ।

তিনি বলেন, ‘যোগ্যতার ভিত্তি সততা, দক্ষতা, দলনিরপেক্ষতা, কার্যক্ষমতা বিবেচনায় বিভিন্ন মাধ্যমে তথ্য সংগ্রহ করে সংক্ষিপ্ত তালিকা থেকে সর্বোত্তম ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।’
 
আবদুল ওয়াদুদ বলেন, ‘সংক্ষিপ্ত তালিকা যখন করা হয়েছে পর্যালোচনা করে করা হয়েছে। এই তালিকাটি যখন আরও সংক্ষিপ্ত হবে, তখন আরও তথ্যাদি সংগ্রহ ও বিবেচনা করে এটাকে চূড়ান্ত করা হবে। বিশিষ্ট ব্যক্তিদের মতামত, কমিটির টিআরও এবং সংবিধানে যে কথাগুলো বলা আছে সবকিছুর আলোকে কমিটি সমস্ত গুণাগুণ বিবেচনা করে সর্বোত্তম ব্যক্তিদের সুপারিশ করার প্রয়াস চলছে। এখন পর্যন্ত ২০ জনের তালিকাই পর্যালোচনা করা হচ্ছে।’সুপারিশকৃত ব্যক্তিদের নাম প্রকাশের বিষয়টি কমিটি বিবেচনা করবে বলেও জানান তিনি। বিশিষ্টজনদের দেয়া পরামর্শের সার-সংক্ষেপ ওয়েবসাইটে প্রকাশ করার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।
 
তিনি বলেন, ‘আজকের সভায় মূলত যে সংক্ষিপ্ত তালিকাটি করা হয়েছিল ইতোপূর্বে তালিকাভুক্ত ব্যক্তিবর্গের উপর আহরিত তথ্যাদি পর্যালোচনা করা হয়। এটি আরও পর্যালোচনার প্রয়োজন রয়েছে বলে কমিটি মনে করে। বিশিষ্ট ব্যক্তিবর্গ বিগত দুই দিনে যে সমস্ত মতামত কমিটিকে দিয়েছেন সেগুলো পর্যালোচনা করা হয় এবং একটি সার-সংক্ষেপের খসড়া আমরা তৈরি করেছি। এটি চূড়ান্ত হওয়ার পর আমরা আশা করছি সেটা আপনারা পেতে পারেন।’
 
মন্ত্রিপরিষদ বিভাগের এই অতিরিক্ত সচিব বলেন, সংক্ষিপ্ত তালিকায় যে নামগুলো ছিল সেগুলোই আছে। কোন নতুন নাম প্রস্তাব করা হয়নি। ৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় সার্চ কমিটির পরবর্তী বৈঠক হবে। আমরা আশা করছি নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ চূড়ান্ত এবং মহামান্য রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করতে পারবেন।
 
সার্চ কমিটির আহ্বায়ক বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে  বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত প্রায় দেড় ঘন্টাব্যাপী বৈঠকটি অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে। কমিটির সদস্য বিচারপতি ওবায়দুল হাসান, মাসুদ আহমেদ, মোহাম্মদ সাদিক, সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও শিরীণ আখতার বৈঠকে উপস্থিত ছিলেন। এর আগে বুধবার দেশের ৪ বিশিষ্ট নাগরিকের কাছ থেকে বিভিন্ন পরামর্শ গ্রহণ করে সার্চ কমিটি।

এইউএ/জেএইচ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।