তৈলাক্ত ত্বক ও ঘরে তৈরি স্ক্রাব


প্রকাশিত: ০৩:২৯ এএম, ০২ জুলাই ২০১৪

আপনার ত্বক যদি হয় তৈলাক্ত তাহলে হাতের নাগালেই পাওয়া কিছু অতি পরিচিত উপাদান ব্যবহার করতে পারেন আপনার ত্বকের যত্নে। যা বাজারজাত ফেসিয়াল স্ক্রাব অপেক্ষা উত্তম ও কেমিক্যাল মুক্ত। চলুন দেখে নিই কী করে খুব সহজেই তৈরি করে নিতে পারেন ঘরে তৈরি অসাধারণ স্ক্রাব-

প্রথম স্কাব
তৈলাক্ত ত্বকে ব্রণের হাত থেকে রক্ষা পেতে হলে প্রথমেই লোমকূপে জমে থাকা ময়লা ও জীবাণু পরিষ্কার করতে হবে। নিচের প্যাকটি আপনার ত্বককে পরিষ্কার করে এবং ব্রণের হাত থেকে রেহাই দেয়।

উপকরণ
১। ১ টেবিল চামচ ওটমিল
২। ১ চা চামচ মধু
৩। ১ চা চামচ বেকিং সোডা

ব্যবহার বিধি
সবগুলো উপকরণ একত্রে ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি ২-৩ মিনিট মাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এক টুকরো বরফ ঘষে নিন যা আপনার খোলা লোমকূপ বন্ধ করে দিবে।

টিপস
১. লক্ষ রাখুন যেন প্যাকটি বেশি ঘন না হয়ে যায়, তবে আপনি মধু বা টকদই মিশিয়ে নিতে পারেন।
২. ওটমিল আপনার ত্বকের তেল শোষণ করে ও অতিরিক্ত ওটমিল ব্যবহারে ত্বক বেশি শুষ্ক হয়ে যাবে,যার ফলে ত্বকের তেল লগ্রন্থি আরও বেশি তেল উৎপাদন করতে শুরু করে।

দ্বিতীয় স্ক্রাব
এই স্ক্রাবটি আপনার ত্বককে মসৃণ ও কোমল করে তোলে আর লেবুর ব্যবহারে আপনার ত্বকের ব্রণের প্রকোপ কমে যায়।

উপকরণ
১। ১/২ চা চামচ বেকিং সোডা
২। ১/২ চা চামচ লেবুর রস
৩। ১ টেবিল চামচ মধু

ব্যবহার বিধি
সবগুলো উপকরণ একত্রে ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি ২-৩ মিনিট মাসাজ করুন। ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

টিপস
১. খুব অল্প পরিমাণে লেবুর রস ও বেকিং সোডা ব্যবহার করুন। অতিরিক্ত ব্যবহারে ত্বকে জ্বালাপোড়ার সমস্যা হতে পারে।

তৃতীয় স্ক্রাব
এই স্ক্রাবটি আপনার ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয় ও সেই সাথে ত্বকের মৃতকোষ দূর করে। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে দাগ হালকা করে তোলে।

উপকরণ
১। ১ টেবিল চামচ লাল চিনি (ব্রাউন সুগার)
২। ১ চা চামচ মধু
৩। ১ চা চামচ অলিভ অয়েল

ব্যবহার বিধি
সবগুলো উপকরণ একত্রে ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি ২-৩ মিনিট মাসাজ করুন। ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

টিপস
১. প্যাকটি বেশি ঘন হলে আপনি মধু মিশিয়ে নিতে পারেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।