ইয়েমেনে স্থল হামলাও চালাতে পারে সৌদি আরব


প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৬ মার্চ ২০১৫

ইয়েমেনে বিমান হামলা চালানোর পর প্রয়োজন হলে সৌদি সরকার স্থল অভিযানও শুরু করতে পারে বলে একটি সৌদি সূত্র আভাস দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের নিরাপত্তাবিষয়ক ওই সূত্র জানায়, সম্ভবত স্থল হামলার প্রয়োজন হতে পারে।

কারণ হিসেবে বলা হয় ইয়েমেনে সার্বভৌমত্ব ফিরিয়ে আনার লক্ষ্য কেবল আকাশে কর্তৃত্ব প্রতিষ্ঠার মাধ্যমে বাস্তবায়ন করা যাবে না।

এ দিকে সৌদি জঙ্গি বিমানগুলো ইয়েমেনের রাজধানী সানার পর দেশটির উত্তরাঞ্চলীয় সাদা প্রদেশেও হামলা চালিয়েছে। সাদার কয়েকটি অঞ্চল এইসব হামলার শিকার হয়। হামলার সম্ভাব্য ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

সানায় সৌদি ও তার মিত্র দেশগুলোর বিমান হামলায় এ পর্যন্ত ২০ জন বেসামরিক নাগরিক নিহত এবং ৩৩ জন আহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। বৃহস্পতিবার থেকে সৌদি রাজকীয় বাহিনীসহ তার পারস্য উপসাগরীয় মিত্র দেশগুলোর ১০০টি জঙ্গি বিমান ইয়েমেনে হামলা চালায়।

সৌদি সরকার ও তার দশটি মিত্র সরকার ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন হামলায় অংশ নিয়েছে। আরব আমিরাতের ত্রিশটি, কুয়েতের ১৫টি ও মরোক্কোর ৬টি জঙ্গি বিমান এই হামলায় শরিক হয়েছে এবং এ হামলায় মিশর ও পাকিস্তানের যুদ্ধ জাহাজও অংশ নিয়েছে বলে ইয়েমেন প্রেস জানিয়েছে।

সৌদি আরবের বিমান ও নৌবাহিনীর সদস্যসহ মোট দেড় লাখ সৌদি সেনা ইয়েমেনবিরোধী এই হামলায় অংশ নিয়েছে। সৌদি রাজা সালমানের ছেলে মুহাম্মাদ বিন সালমান ইয়েমেনে হামলার এই অভিযান পরিচালনা করছেন বলে জানা গেছে। সূত্র : রেডিও তেহরান

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।